সংবেদনশীল ত্বকের যত্নে ডা. নাদিয়া রুম্মানের ১০টি পরামর্শ

0

মুক্তমঞ্চ ডেস্ক:

রোদে গেলে, আবহাওয়া পরিবর্তন হলে অথবা কোনো প্রসাধনী সামগ্রী ত্বকে লাগালে যদি ত্বক লাল হয়, জ্বালাপোড়া করে অথবা ত্বক শুষ্ক হয়, ফুসকুড়ি (র‌্যাশ) হয় কিংবা ব্রণ হয়, তাহলে বুঝতে হবে আপনার ত্বক সংবেদশীল।

এক্ষেত্রে করণীয়:

প্রাকৃতিকভাবে (familial) ত্বক সংবেদনশীল হতে পারে। অথবা কোনো মেডিকেল কারণে (Eczema, Contact Dermatitis, Seborrheic Dermatitis) হতে পারে। সুতরাং সংবেদনশীল ত্বকের ধরন নির্ণয় করার জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন।

সংবেদনশীল ত্বকের বিশেষভাবে যত্ন নেয়া অত্যন্ত জরুরি। সংবেদনশীল ত্বকের বিশেষ যত্ন নেয়ার ১০টি টিপস:

১) মুখে কখনও সাবান ব্যবহার করা যাবে না।
২) ত্বক পরিষ্কার করার আগে হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।
৩) Gentle/ Mild Cleanser and Soap free face wash মুখের ত্বকের এবং ক্লিনজার শরীরের ত্বক পরিষ্কার করার জন্য ব্যবহার করতে হবে।

৪) মুখ ধোয়া এবং ত্বক পরিষ্কার করার পর একটি Paraben free ময়েশ্চারাইজার নিয়মিত ব্যবহার করবেন। যার উপকরণ অ্যালোভেরা/ এলেনটয়েন/ Hyaluronic Acid/ নারিকেল (Coconut)/ Shea Butter/ শশা/ Ceramides/ Vitamin E হবে।
৫) Skin Product এবং কসমেটিক্সের গায়ে লেবেল থাকবে Preservative Free/ Hypo-Allergenic/ Mild/ Hydrating/ Sensitive/ Fragrance Free/ Alcohol Free.

৬) মুখ ধোয়ার পরে একটি Sunblock (Sunscreen) লাগাবেন যেটা কিনা Broad Spectrum and Physical (UBA-UVB) হবে, যেটার মধ্যে Zinc oxide and Titanium Dioxide থাকলে ভালো। কারণ এতে ত্বকের Irritation কম হবে।
৭) Sunscreen/ Sunblock প্রতি ২-৪ ঘণ্টা পর মাখবেন এবং রোদে যাওয়ার ২০ মিনিট আগে মাখবেন এবং দিনেও যদি চুলার ধারে কাজ করেন তাহলেও মাখবেন।

৮) যে কোনো প্রসাধনী পণ্য ব্যবহার করার পূর্বে কান ও ঘাড়ের পেছনে অল্প একটু লাগিয়ে পরীক্ষা করে নিতে হবে। ৭২ ঘণ্টা পর যদি কোনো এলার্জিক প্রতিক্রিয়া না হয় তাহলে বুঝতে হবে পণ্যটি ব্যবহার করার উপযুক্ত।
৯) দীর্ঘ সময় ধরে গোসল করা এবং গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। কারণ ত্বকের ন্যাচারাল ওয়েলকে সরিয়ে দেয়। যার ফলে ত্বক আরও শুষ্ক হয়।

১০) নারীদের ক্ষেত্রে ভারি মেকআপ থেকে বিরত থাকতে হবে। এতে ব্রণ ও দাগের সমস্যা হতে পারে। রাতে মেকআপ না তুলে ঘুমাতে যাবেন না। মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে মুখ ধুয়ে শুতে যাবেন।

লেখক: ডা. নাদিয়া রুম্মান,
পরিচিতি: প্রধান নির্বাহী (সিইও), অ্যাসথেটিক ডার্মাটোলজি অ্যান্ড লেজার কনসালটেন্ট, ড. এন অ্যাসথেটিকস।

শেয়ার করুন !
  • 22
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply