পদ্মা নদীতে বিজিবি-বিএসএফ গোলাগু’লি: বিএসএফ’র নিহ’ত ১, আহত ১

0

রাজশাহী প্রতিনিধি:

রাজশাহীর পদ্মা নদীতে অ’বৈধভাবে প্রবেশ করে ইলিশ ধরার সময় ভারতীয় এক জেলেকে আটক করা হয়েছে। এই জেলে আটককে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে ফায়ারিংয়ের ঘটনা ঘটেছে।

এ ঘটনায় বিএসএফ এর ১ জন নিহ’ত এবং অপর ১ জন আহত হওয়ার খবর এসেছে ভারতীয় গণমাধ্যমে। নিহ’ত বিএসএফ জওয়ানের নাম বিজয় ভান সিং (৫০)। তিনি ১১৭ ব্যাটিলিয়ন বিএসএফ এর ডিআইবি পদে কর্মরত ছিলেন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলা সদরের বালুঘাট এলাকায় পদ্মা ও তার শাখা বড়াল নদীর মোহনায় এ ঘটনা ঘটে।

বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তাৎক্ষণিকভাবে তিনি আটক জেলের নাম জানাননি। একইসাথে কত রাউন্ড ফায়ারিং হয়েছে বা এতে কেউ হতাহত হয়েছে কি না সেটাও জানাননি মেজর আসিফ বুলবুল।

মেজর আসিফ বুলবুল বলেন, একজন ভারতীয় জেলে আমাদের হাতে আটক রয়েছেন। শুনেছি ফায়ারিংয়ের ঘটনা ঘটেছে। দুই বাহিনীর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের পর অফিসিয়াল স্টেটমেন্ট দেয়া হলে, তার পরই বিস্তারিত বলা যাবে।

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজ’নন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ ধরা বন্ধ করা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ ধরতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে যায়।

তারা দেখেন, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে ৩ জন ভারতীয় জেলে ইলিশ ধরছেন।

তিনি বলেন, তারা গিয়ে তাদের আটকের চেষ্টা করেন। এ সময় ২ জন পালিয়ে যান। আর ১ জনকে আটক করা সম্ভব হয়। এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অ’বহিত করে।

বিএসএফ সদস্যরা এসেই গালাগা’ল শুরু করে। বিজিবি এর প্রতিবাদ করলে তারা ফায়ার ওপেন করে। তখন বিজিবির পক্ষ থেকেও ফায়ার করা হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে। পরে জানা যায় তাদের ১ জন নিহ’ত ও ১ জন আহত হয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানায়, ফায়ারিংয়ে আহত বিজয় ভান সিং-কে আহতাবস্থায় হাসপাতালে নিয়ে আসার পথে মৃ’ত্যু হয়।

এ ঘটনার পর একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে আনা হয়েছে। জ’ব্দ করা হয়েছে তার ইলিশ ধরার জালও।

শেয়ার করুন !
  • 4.6K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply