ফেনীতে আটক ভারতীয় নাগরিক বিএসএফ’কে হস্তান্তর

0

ফেনী প্রতিনিধি:

ফেনীর পরশুরামের দুবলারচর এলাকা থেকে আটক মো. মঞ্জুর আলম (১৮) নামে ভারতীয় এক নাগরিককে বিএসএফ’কে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে পতাকা বৈঠকের মাধ্যমে তাকে হস্তান্তর করে বিজিবি।

মো. মঞ্জুর আলম ভারতের ত্রিপুরা জেলার বিলোনিয়া থানার আমজাদনগর গ্রামের ছোট মিয়ার ছেলে।

ফেনীস্থ ৪ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. নাহিদুজ্জামান জানান, বুধবার রাতে পরশুরাম বিওপির সীমান্ত পিলার ২১৬৩/এম-এর নিকট দিয়ে ভারতীয় নাগরিক মো. মঞ্জুর আলম অ’বৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে। এ সময় টহল দল পরশুরাম উপজেলার দুবলারচর থেকে তাকে আটক করে।

পরে ওই ভারতীয় নাগরিককে বৃহস্পতিবার দুপুরে বিজিবি মজুমদারহাট কোম্পানি ও বিএসএফ ব্যাটালিয়নের সারাসীমা কোম্পানি কমান্ডার পর্যায়ে বিলোনিয়া আইসিপি পতাকা বৈঠকের মাধ্যমে হস্তান্তর করা হয়।

বিজিবি-বিএসএফ ফায়ারিং: এক বিএসএফ জওয়ান নিহত:

রাজশাহীর পদ্মা নদীতে অ’বৈধভাবে প্রবেশ করে ইলিশ ধরার সময় ভারতীয় এক জেলেকে আটক করা হয়েছে। এই জেলে আটককে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে ফায়ারিংয়ের ঘটনা ঘটেছে।

এ ঘটনায় বিএসএফ এর ১ জন নিহত এবং অপর ১ জন আহত হওয়ার খবর এসেছে ভারতীয় গণমাধ্যমে। নিহত বিএসএফ জওয়ানের নাম বিজয় ভান সিং (৫০)। তিনি ১১৭ ব্যাটিলিয়ন বিএসএফ এর ডিআইবি পদে কর্মরত ছিলেন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলা সদরের বালুঘাট এলাকায় পদ্মা ও তার শাখা বড়াল নদীর মোহনায় এ ঘটনা ঘটে।

বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল বিষয়টি নিশ্চিত করেছেন।

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজ’নন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ ধরা বন্ধ করা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ ধরতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে গিয়ে দেখেন, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে ৩ জন ভারতীয় জেলে ইলিশ ধরছেন।

তিনি বলেন, তারা গিয়ে তাদের আটকের চেষ্টা করেন। এ সময় ২ জন পালিয়ে যান। আর চাই মন্ডল নামে একজনকে আটক করা সম্ভব হয়। এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অ’বহিত করে।

বিএসএফ সদস্যরা এসেই গালাগা’ল শুরু করে। বিজিবি এর প্রতিবাদ করলে তারা ফায়ার ওপেন করে। তখন বিজিবির পক্ষ থেকেও ফায়ার করা হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে। পরে জানা যায় তাদের ১ জন নিহত ও ১ জন আহত হয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানায়, ফায়ারিংয়ে আহত বিজয় ভান সিং-কে আহতাবস্থায় হাসপাতালে নিয়ে আসার পথে মৃ’ত্যু হয়।

এ ঘটনার পর একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে আনা হয়েছে। জ’ব্দ করা হয়েছে তার ইলিশ ধরার জালও।

শেয়ার করুন !
  • 106
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!