ধানের ভুষি, কাঠের গুঁড়া দিয়ে গুঁড়া মশলার রমরমা ব্যবসা!

0

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ধানের ভুষি, কাঠের গুঁড়া, রাসায়নিক রঙের সঙ্গে পচা মরিচ, হলুদ আর ধনিয়া মিশিয়ে তৈরি হচ্ছে বিশুদ্ধ গুঁড়া মশলা। এ সব মশলা চোখ ধাঁধানো মোড়কে ভরে বাজারজাত করা হয়। খোলা বাজারে এ সব মশলা আবার ‘গ্যারান্টি’ দিয়ে বিক্রি করছেন দোকানীরা।

শুক্রবার রাত ১১টায় শহরের সোনার বাংলা রোডে শ্রীমঙ্গলে গোপন সংবাদের ভিত্তিতে এ ধরনের একটি মশলা তৈরির মিলে অভিযান চালিয়ে ১২ বস্তা ধানের ভুষি, কাঠের গুঁড়া, মানবদেহের জন্য ক্ষ’তিকর রঙসহ ভে’জাল মশলা জব্দ করেছে পুলিশ।

অভিযানকালে পুলিশ উপজেলার জানা-উড়া গ্রামের আব্দুর রহমানের ছেলে রকিব মিয়াকে আটক করা হয়। এ সময় (পশুর খাবার) ১২ বস্তা ধানের ভুষি সিজ করে ভোক্তা অধিকার সংরক্ষণ ২০০৯ আইনে ১০ হাজার টাকা জরি’মানা করে মিলটি সিলগালা করা হয়।

ভে’জাল মশলার মিলে চালানো এ অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুন।

তিনি বলেন, শহরের বেশকিছু স্থানে একটি চক্র দীর্ঘদিন থেকে মশলার সঙ্গে কাঠের গুঁড়া, ধানের তুষ ও মানবদেহের জন্য ক্ষ’তিকর কাপড়ের রঙ মিশ্রণ করে ভে’জাল মশলা উৎপাদন, বাজারজাত ও বিক্রি করছে।

মানবদেহের জন্য ক্ষ’তিকর এসব ভে’জাল মশলার অধিকাংশ ক্রেতাই নিম্ন আয়ের মানুষ। ভে’জাল মশলার বিষয়ে অভিযান অ’ব্যাহত থাকবে বলে তিনি জানান।

শরীয়তপুরে মসজিদের টাকা চুরি করার সময় যুবক আটক

শরীয়তপুর পৌরসভার তুলাসার (পাকার মাথা) এলাকার বাইতুল আমান জামে মসজিদের দান বাক্সের টাকা চুরি করার সময় এক যুবককে আটক করেছে জনতা।

শুক্রবার রাতে এ ঘটনা ঘটে। আটককৃত যুবকের নাম শামীম মাঝি (২২)।

মসজিদ কমিটির সভাপতি মুক্তিযো’দ্ধা খালেকুজ্জামান জানান, শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে এক যুবক পৌরসভার তুলাসার (পাকার মাথা) এলাকার বাইতুল আমান জামে মসজিদের দান বাক্স খুলে ৮ হাজার টাকা চুরি করে। এ সময় পাকার মাথা বাজারের নাইটগার্ড টের পেয়ে বাজারের ব্যবসায়ীদের জানায়।

বাজারের ব্যবসায়ীরা তাকে হাতেনাতে চুরি করা টাকাসহ আটক করে। পরে স্থানীয় জনতা তাকে গণপি’টুনি দিয়ে চুল কেটে ছেড়ে দেয়।

শামীম নড়িয়া উপজেলার সুরেশ্বর এলাকার বাসিন্দা। পদ্মার ভাঙনে বাড়িঘর হারিয়ে কয়েক বছর ধরে ঢাকার গেণ্ডারিয়া এলাকায় বসবাস করে বলে জানা যায়।

ইতিপূর্বে শামীম একটা সিকিউরিটি গার্ড কোম্পানিতে চাকরি করত। ৩ মাস পূর্বে চাকরি চলে যাওয়ায় বেকার হয়ে পড়ে। এরপর থেকে সে চুরি করা শুরু করে।

শেয়ার করুন !
  • 53
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply