বিএসএফ এর হাতে ১০ বছরে নিহ’ত বাংলাদেশির সংখ্যা ৩২২

0

সময় এখন ডেস্ক:

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এর ফায়ারিংয়ে গত ১০ বছরে ৩২২ জন বাংলাদেশি নিহ’ত হয়েছেন। এর মধ্যে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত নিহ’ত হয়েছেন ২৮ জন।

গত ১১ জুলাই একাদশ জাতীয় সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছিলেন, ২০১৮ সাল পর্যন্ত গত ১০ বছরে বিএসএফ এর হাতে নিহ’ত বাংলাদেশির সংখ্যা ২৯৪ জন। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপির সংসদ সদস্য এম হারুনুর রশিদের প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী সংসদকে জানান, ভারত-বাংলাদেশ সীমান্তে ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫ জন, ২০১১ ও ২০১২ সালে ২৪ জন করে মোট ৪৮ জন, ২০১৩ সালে ১৮ জন, ২০১৪ সালে ২৪ জন, ২০১৫ সালে ৩৮ জন, ২০১৬ সালে ২৫ জন, ২০১৭ সালে ১৭ জন ও ২০১৮ সালে ৩ জন বাংলাদেশি নিহ’ত হয়েছেন।

এদিকে মানবাধিকার সংগঠন অধিকারের তথ্যমতে, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সীমান্তে বিএসএফ এর হাতে ২৮ জন বাংলাদেশি নিহ’ত হয়েছেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার রাজশাহীর চারাঘাটে এক ভারতীয় জেলেকে কেড়ে নেয়ার চেষ্টায় বিএসএফ-বিজিবির মধ্যে ফায়ারিংয়ের ঘটনা ঘটে। এ সময় দুই পক্ষের ফায়ারিংয়ে বিএসএফ এর এক জওয়ান নিহ’ত হন।

বিষয়টি নিয়ে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি অনা’কাঙ্খিত ঘটনা। বিষয়টি নিয়ে দুই বাহিনীর প্রধানদের মধ্যে আলোচনা হচ্ছে, সীমান্তে শান্তি রক্ষায় দুই দেশই তৎপর। স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

যুবলীগ-সেচ্ছাসেবক লীগের সম্মেলনে নতুন মুখ আসবে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন সম্মেলন মানেই নতুন মুখ। আর আওয়ামী লীগের সম্মেলনের ব্যাপারে কোনো আপস নেই। যথাসময়েই সম্মেলন অনুষ্ঠিত হবে।

আগামী ১৬ ও ২৩ নভেম্বর যথাক্রমে স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের কেন্দ্রীয় সম্মেলনকে সামনে রেখে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ প্রসঙ্গে নেতৃত্বে পরিবর্তন আসবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে সেদিকেই ইঙ্গিত দিলেন ওবায়দুল কাদের।

শেয়ার করুন !
  • 710
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply