সাভারে গাছ কা’টার প্র’তিবাদে বৃক্ষরোপণ করলেন আলেমরা

0

সাভার প্রতিনিধি:

সাভারে একটি আবাসিক ভবনের ছাদে লাগানো গাছ কা’টার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার হলে দ্রুত তা ভাইরাল হয়ে যায়। এই ঘটনায় নি’ন্দা ও প্র’তিবাদ করেন পরিবেশপ্রেমীরা। এ ঘটনায় ব্যতিক্রমী প্র’তিবাদ জানিয়েছেন সাভারের কয়েকজন আলেম। বুধবার তারা বৃক্ষরোপণ করেছেন।

মুফতি মাহবুবুর রহমান নবাবগঞ্জীর নেতৃত্বে ও মাওলানা সুফিয়ান ফারাবীর পরিচালনায় আলেমদের একটি দল বুধবার বিকালে সাভারের দারুল উলুম মাবিয়া মাদ্রাসা সংলগ্ন জামসিং সড়কে বৃক্ষরোপণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মুফতি মাহবুবুর রহমান নবাবগঞ্জী বলেন, পরিবেশ থেকে নানাভাবে আমরা উপকৃত হই। গাছ আমাদেরকে নানাভাবে উপকার করে। গাছ মানুষের বন্ধু। কিন্তু দুঃখজনক হলেও বিভিন্ন কারণ দেখিয়ে দেশের প্রাকৃতিক সম্পদ ন’ষ্ট করছে কিছু মানুষ। আমরা এর নি’ন্দা জানাই।

তিনি আরও বলেন, সাভারের সিআরপি এলাকায় যে মহিলাটি গাছগুলো কে’টেছেন আমরা ওলামায়ে কেরাম তার সুষ্ঠু বিচার কামনা করি। পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সাধারণ মানুষের সচেতনতা কামনা করছি।

এতে অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন মুফতি গাজী সিদ্দিকুর রহমান, মুফতি ইহসানুল হক, মুফতি আরিফুল ইসলাম, হাফেজ মাওলানা হাবিবুর রহমান, মুফতি ফরহাদ হাসান, মাওলানা দেলোয়ার হোসাইন, হাফেজ মনিরুল ইসলাম, মাওলানা কারী আব্দুর রহমান।

শতাধিক গাছ উপহার পেল ছাদবাগানের গাছ হারানো পরিবারটি

সাভারের সিআরপি রোডের একটি বাড়ির ছাদে গাছপালার শখ থেকেই বাগান করেন আহসান হাবিবের পরিবার। কিন্তু সেই গাছ নি’র্বিচারে কে’টে ফেলায় ক্ষ’তিগ্রস্ত পরিবারটিকে শতাধিক গাছ উপহার দিয়ে পাশে দাঁড়িয়েছে পরিবেশবাদী সংগঠন- ‘গ্রিন সেভার্স অ্যাসোসিয়েশন’।

বুধবার দুপুরে ভুক্তভোগী আহসান হাবিবের বাসায় গিয়ে এ গাছ উপহার তুলে দেয় সংগঠনটি।

এর আগে খালেদা আক্তার লাকি (৪৫) নামের এক নারী দা দিয়ে গাছ কে’টে ফেলার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। পরে সাভার থানায় একটি অভিযোগ দায়ের হলে সকালে সেই নারীকে আটক করে পুলিশ।

গ্রিন সেভার্স অ্যাসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা ও সভাপতি আহসান রনি জানান, যেভাবে গাছগুলোকে কা’টা হয়েছে, সত্যি আমরা ম’র্মাহত। যাদের গাছ কাটা হয়েছে তাদের দুঃখ দূর করতে আমরা কিছু গাছ তাদের হাতে তুলে দিয়েছি। তাদের সুন্দর একটি বাগান সাজিয়ে দিতে চাই।

শেয়ার করুন !
  • 253
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!