বাণিজ্যবান্ধব দেশ হিসেবে ৮ ধাপ অগ্রগতি বাংলাদেশের

0

অর্থনীতি ডেস্ক:

বিভিন্ন ধরনের সংস্করণের দরুণ ৮ ধাপ এগিয়ে বিশ্বব্যাংকের ব্যবসা সহজীকরণ সূচকে বাংলাদেশের অবস্থান ১৬৮তম। ১৯০ দেশের মধ্যে বাংলাদেশের এ অবস্থান। এর আগের বছরে ১৭৬তম অবস্থানে ছিল বাংলাদেশ।

বৃহস্পতিবার ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের (ডব্লিউজি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্যবসা সহজীকরণের ১০টি ক্ষেত্রের মধ্যে অন্তত ৩টিতে অগ্রগতি দেখা দেয়ায় ২০টি অর্থনীতির মধ্যে বাংলাদেশকে রেখেছে এই বৈশ্বিক ঋ’ণদাতা সংস্থাটি।

নামের ছাড়পত্র দেয়া, নিবন্ধন ফি কমানো ও ডিজিটাল সনদপত্রের ফি বিলোপের মাধ্যমে বাংলাদেশে ব্যবসা শুরু সহজ করা হয়েছে। উপযোগিতার ক্ষেত্রে ডিজিটালকরণ প্রক্রিয়া ও মানবসম্পদের বিনিয়োগের ক্ষেত্রে দ্রুত বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করেছে বাংলাদেশ। নতুন সংযোগের ক্ষেত্রে নিরাপত্তা আমানতের পরিমাণও কমানো হয়েছে। এ ছাড়া ঋ’ণ তথ্যে প্রবেশ সহজ করে দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ঋ’ণ তথ্য ব্যুরোর (সিআইবি) কার্যক্রমের আওতা বেড়েছে। সেখানে এখন যে কোনো পরিমাণের লোনের ৫ বছরের তথ্য সহজেই পাওয়া যায়।

সূচকে উন্নতির কারণ হিসেবে বিশ্বব্যাংক জানিয়েছে, বাংলাদেশে উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর প্রক্রিয়া আগের চেয়ে সহজ হয়েছে।

বিদ্যুৎ-সংযোগ ও ঋ’ণপ্রাপ্তির দিক থেকেও বাধা কমেছে। দেশে নতুন কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। ডিজিটাল সনদ পেতে কোনো ফি দিতে হচ্ছে না। শেয়ার ক্যাপিটালের ভিত্তিতে রেজিস্ট্রেশন ফিও কমানো হয়েছে।

পদ্মা সেতুর কাজ ৮৪.৫ শতাংশ সম্পন্ন

বাংলাদেশের অবহেলিত দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর ২৩ ও ২৪ নম্বর পিলারের ওপর ১৫ তম স্প্যানটি বসানো হয়েছে। মঙ্গলবার এই স্প্যানটি বসানোর মাধ্যমে জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ১ হাজার ৬৫০ মিটার দৃশ্যমান হল। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে বসানো হয় ৪টি স্প্যান, সেখানে দৃশ্যমান হয়েছে ৬০০ মিটার।

এ নিয়ে মোট দৃশ্যমান হল ২ হাজার ২৫০ মিটার। এর মাধ্যমে সেতুর কাজ প্রায় ৮৪.৫% শেষ হয়েছে। সেতু বিভাগের প্রকৌশলী হুমায়ুন কবীর এ তথ্য নিশ্চিত করেন।

শেয়ার করুন !
  • 143
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!