আইএস প্রধান বাগদাদিকে হ’ত্যায় মার্কিন সেনাদের অভিযান (ভিডিও)

0

আন্তর্জাতিক ডেস্ক:

ইসলামিক জ’ঙ্গিগোষ্ঠী আইএস প্রধান আবু বকর আল বাগদাদির আস্তানায় অভিযান চালিয়ে হ’ত্যা করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনা। রোববার সেই অভিযানের ভিডিও প্রকাশ করেছে ইরাকি টেলিভিশন।

ওয়াশিংটন পোস্ট জানায়, শনিবার রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার জ্যেষ্ঠ উপদেষ্টারা যখন হোয়াইট হাউজের সিচুয়েশন কক্ষে অবস্থান করছিলেন; তখন সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে জ’ঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরু’দ্ধে মার্কিন বিশেষ বাহিনী অন্যতম গুরুত্বপূর্ণ একটি সন্ত্রা’বিরো’ধী অভিযান চালাচ্ছিল।

আইএসের প্রতিষ্ঠাতা ও প্রধান আবু বকর আল-বাগদাদিকে হ’ত্যার উদ্দেশে ইরাকের উত্তরাঞ্চল থেকে ৮টি হেলিকপ্টারে করে গভীর রাতে সিরিয়ার উত্তর-পশ্চিমে অভিযান শুরু করে মার্কিন সেনারা। এর আগে বাগদাদির অবস্থান সম্পর্কে অবগত হয় মার্কিন সেনারা।

পরিবারের সদস্যদেরসহ বাগদাদি সিরিয়ার উত্তর-পশ্চিমের যে ভবনে অবস্থান করছিল তা শনাক্ত করে গত কয়েকদিন ধরেই নজরদারিতে রাখা হয়। ইরাকি গোয়েন্দা সংস্থা বাগদাদির অবস্থান নিশ্চিত হতে সাহায্য করেছে বলে জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

সংবাদমাধ্যমটি আরও জানায়, মার্কিন সেনাদের গু’লিতে মা’রা যায়নি আইএস নেতা বাগদাদি। সেনাদের ক্রমাগত হাম’লার মুখে সুইসাইডাল ভেস্টের বি’স্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয় আইএসের এই নেতা। নিজের পাশাপাশি তার ৩ সন্তানও মা’রা যায় এই বি’স্ফোরণে। সেই বি’স্ফোরণের একটি ভিডিও প্রকাশ হয়েছে ইতিমধ্যে।

ভিডিওটি প্রসঙ্গে ইয়েনি শাফাক জানায়, ভিডিওটি রাতে রেকর্ড করা। বি’স্ফোরণের সময়টিও রাতে। দিনের অংশের ভিডিওতে দেখা গিয়েছে, বি’স্ফোরণের এলাকায় বড় বড় গর্ত রয়েছে। সেখানে রক্তের দাগ ও ছিন্ন-বিচ্ছিন্ন জামা কাপড় পড়ে থাকতে দেখা গেছে।

এদিকে বাগদাদির মৃ’ত্যু নিশ্চিত হয়েছে বলে বিবৃতি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। রোববার সকালের দিকে ডোনাল্ড ট্রাম্প অভিযানের বিবরণ প্রকাশ করেছিলেন। এই অভিযানকে ইসলামিক স্টেটের বিরু’দ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক বাহিনীর ৫ বছরের লড়াইয়ের অন্যতম সাফল্য বলে দাবি করেছেন তিনি।

হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, ওয়াশিংটনে বসে অভিযান শুরুর প্রস্তুতির সময় (বিকেল ৫টা) থেকে তিনি খোঁজ রাখছিলেন। তিনি অ’জ্ঞাত এক প্রযুক্তির মাধ্যমে অভিযানের চিত্র দেখেন বলে দাবি করেছেন।

ট্রাম্প বলেন, এটা ছিল সিনেমা দেখার মতো। তবে ওই প্রযুক্তির ব্যাপারে কোনো তথ্য জানাননি তিনি।

এরপর ট্রাম্প বলেন, বিশেষ বাহিনীর অভিযানের সময় একটি প্রায় বন্ধ হয়ে যাওয়া সুড়ঙ্গ দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল বাগদাদি। নায়কের মতো মরতে পারেনি সে। সে মা’রা গেছে কুকুরের মতো, কা’পুরুষের মতো। কান্না করেছে, চিৎকার করেছে, সন্তানদের কাছে এনেছে ম’রার জন্য। অবশেষে মৃ’ত্যু নিশ্চিত হয়েছে।

মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, অভিযানের সময় একটি সুইসাইডাল ভেস্ট পরা ছিল এই আইএস নেতা। বি’স্ফোরণের মাধ্যমে তার মৃ’ত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ডিএনএ ও বায়োমেট্রিক পরীক্ষা করে তার পরিচয় নিশ্চিত করা হবে বলে জানায় মার্কিন সামরিক বাহিনী।

হোয়াইট হাউজের এক বিবৃতির বরাত দিয়ে বাগদাদি হ’ত্যার অভিযানের বিশদ বর্ণানা দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, মধ্যপ্রাচ্যে মাঝরাত অতিক্রম করার পর মার্কিন সামরিক বাহিনীর হেলিকপ্টার ইরাক, তুরস্ক এবং রাশিয়া নিয়ন্ত্রিত আকাশসীমা ব্যবহারের প্রয়োজনীয়তা দেখা দেয়।

এ সময় মার্কিন কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশগুলোকে জানান, তারা একটি অভিযানের পরিকল্পনা করেছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দিতে অ’পারগতা প্রকাশ করে তারা। সিরিয়ায় রুশ কর্তৃপক্ষের সঙ্গে এই যোগাযোগকে ‘কমিউনিকেশন ডিকনফ্লিকশন’ বলছে পেন্টাগন।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের টার্গেট এলাকায় ভোরে পৌঁছানোর পর মার্কিন বাহিনী প্রথমে বাগদাদি অবস্থানরত ভবনের আশপাশের বিভিন্ন গর্ত উড়িয়ে দেয়; যাতে পেছনের কোনো দরজা দিয়ে পালিয়ে যেতে না পারে। বাগদাদি অবস্থা বুঝতে পেরে ভবন থেকে বাচ্চাদের সঙ্গে নিয়ে বেরিয়ে একটি সুড়ঙ্গের ভেতরে প্রবেশ করে।

সুড়ঙ্গে বাগদাদি প্রবেশ করায় সেখানে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একদল প্রশিক্ষিত কুকুর ঢুকে পড়ে। বাগদাদিকে তাড়া করতে গিয়ে একটি কুকুর সামান্য আহত হয়।

মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তারা তার পরিচয় নিশ্চিত হওয়ার পর সুড়ঙ্গে বো’মা ফেলতে শুরু করে। কিন্তু এর এক পর্যায়ে বাঁচার উপায় না দেখে আইএসের এই নেতা বি’স্ফোরক ভেস্টের বি’স্ফোরণ ঘটায়।

এ প্রসঙ্গে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েন এনবিসির মিট দ্য প্রেস অনুষ্ঠানে বলেছেন, ভবনের ভেতরে অভিযানের সময় আইএসএর ৫ জ’ঙ্গি নিহ’ত হয়েছে এবং বাকিরা ভবনের বাইরে। ওয়াশিংটনে সন্ধ্যা সোয়া ৭টার দিকে বাগদাদিকে হ’ত্যার তথ্য নিশ্চিত করেন মার্কিন সৈন্যরা।

প্রসঙ্গত বাগদাদি দীর্ঘ ৫ বছর ধরে আত্ম’গোপনে ছিলেন। চলতি বছরের এপ্রিলে আইএস মিডিয়া শাখা আল-ফুরকান একটি ভিডিও প্রকাশ করেছিল, যাতে এক ব্যক্তিকে বাগদাদি বলে উল্লেখ করা হয়। এর আগে সর্বশেষ ২০১৪ সালের জুলাইয়ে মসুলের এক মসজিদে তাকে দেখা গিয়েছিল।

সূত্র: ওয়াশিংটন পোস্ট, এনবিসি।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!