রোহিঙ্গা প্র’ত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের ঘাটতি রয়েছে: মার্কিন সিনেট

0

সময় এখন ডেস্ক:

৬ দিনের সফরে বাংলাদেশ এসেছিলেন ৫ মার্কিন সিনেটর। বাংলাদেশ সফর শেষে ঢাকা ছাড়ার আগে তারা গণমাধ্যমকে জানিয়েছেন, রোহিঙ্গাদের প্র’ত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারকে আন্তর্জাতিক পর্যায়ে চাপ দেয়ার জন্য ফেডারেল প্রতিনিধিদের আহ্বান জানানো হবে।

গত ২০ অক্টোবর নিউইয়র্ক স্টেটের সিনেটর লুইস সেপুলভেডার নেতৃত্বে ৫ সিনেটর বাংলাদেশে আসেন। এ সময় সিলেট ও কক্সবাজার সফরে যান তারা। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এ ৫ মার্কিন সিনেটর।

রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের পর ২৬ অক্টোবর সিনেটর লুইস সেপালভেদা গণমাধ্যমকে বলেন, রোহিঙ্গাদের প্র’ত্যাবাসনের বিষয়ে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের ঘাটতি রয়েছে। রোহিঙ্গাদের সঙ্গে যা ঘটছে, বিশ্বের দরবারে তা যথাযথভাবে তুলে ধরা হচ্ছে না।

এর পর তিনি বলেন, রোহিঙ্গারা যেন মিয়ানমারে ফিরে যেতে পারে, সে জন্য দেশটির ওপর চাপ বাড়াতে ফেডারেল প্রতিনিধিদের প্রতি আমরা আহ্বান জানাব।

মিয়ানমারের ৪০ সেনা-পুলিশ কিডন্যাপ

রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে মিয়ানমারের ৪০ পুলিশ কর্মকর্তা ও সেনা সদস্যকে কিডন্যাপ করা হয়েছে।

শনিবার একটি ফেরিতে অভিযান চালিয়ে তাদের জিম্মি করে স্থানীয় আরাকান আর্মি। দেশটির সেনাসূত্র এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপির।

পৃথক ঘটনায় রাখাইনের উত্তরাঞ্চলে পুলিশের একটি ট্রাকে দূরনিয়ন্ত্রিত মাইনের বি’স্ফোরণ ঘটানো হয়েছে। এতে পুলিশের ২ সদস্য নিহ’ত ও আরও কমপক্ষে ৫ জন আহত হয়েছে।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র জ্য মিন জানান, শনিবার নৌপথে অফ-ডিউটি সেনা ও পুলিশ সদস্যদের নিয়ে যাওয়ার সময় তাদের বহনকারী ফেরিতে গু’লি চালায় আরাকান আর্মির সদস্যরা। এ সময় ফেরিটিকে পাড়ে নিয়ে আসতে বাধ্য করা হয়।

ফেরি থেকে ১০ জনেরও বেশি সেনা, ৩০ জনের মতো পুলিশ ও ২ জন কারা সদস্যকে কিডন্যাপ করা হয়। তাদের খুঁজতে ইতোমধ্যে হেলিকপ্টারের সাহায্যে অভিযান পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে নদীর তীরর্বতী এলাকার আশপাশে বিদ্রোহীদের বিশাল ঘাঁটি শনাক্ত করা হয়ছে।

শেয়ার করুন !
  • 86
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!