ইনানী সমুদ্র সৈকতে ৮ লাখ পিস ইয়া’বাসহ ১ রোহিঙ্গা আটক

0

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় ইনানী সমুদ্র সৈকত থেকে ৮ লাখ পিস ইয়া’বাসহ এক রোহিঙ্গা যুবককে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১৫) এর একটি দল। আটক রোহিঙ্গা যুবকের নাম জামাল হোসেন (২২)।

রোববার রাত সাড়ে ১১টার দিকে ইনানী পয়েন্ট থেকে তাকে আটক করা হয়। আটক জামাল টেকনাফের উনছিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা বলে জানা গেছে। সে নিয়মিত মিয়ানমার থেকে সেখানে থাকা তার পরিবারের অপর সদস্যদের মাধ্যমে জলপথে ট্রলারে করে ইয়া’বা এনে বিক্রি করে।

র‌্যাব-১৫ কক্সবাজারের সিপিএসসি কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, সমুদ্র পাড়ি দিয়ে উখিয়ার ইনানীর পাটুয়ারটেক সমুদ্র সৈকত এলাকা দিয়ে মিয়ানমার থেকে ইয়া’বার বড় একটি চালান ঢুকবে এমন খবর পাওয়া যায়। এর ভিত্তিতে র‌্যাবের একটি দল সেখানে অভিযান চালায়।

এ সময় ট্রলারে থাকা বস্তাভর্তি ৮ লাখ পিস ইয়া’বাসহ জামালকে আটক করা হয়। তার বিরু’দ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

রোহিঙ্গা প্র’ত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের ঘাটতি রয়েছে

৬ দিনের সফরে বাংলাদেশ এসেছিলেন ৫ মার্কিন সিনেটর। বাংলাদেশ সফর শেষে ঢাকা ছাড়ার আগে তারা গণমাধ্যমকে জানিয়েছেন, রোহিঙ্গাদের প্র’ত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারকে আন্তর্জাতিক পর্যায়ে চাপ দেয়ার জন্য ফেডারেল প্রতিনিধিদের আহ্বান জানানো হবে।

গত ২০ অক্টোবর নিউইয়র্ক স্টেটের সিনেটর লুইস সেপুলভেডার নেতৃত্বে ৫ সিনেটর বাংলাদেশে আসেন। এ সময় সিলেট ও কক্সবাজার সফরে যান তারা। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এ ৫ মার্কিন সিনেটর।

রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের পর ২৬ অক্টোবর সিনেটর লুইস সেপালভেদা গণমাধ্যমকে বলেন, রোহিঙ্গাদের প্র’ত্যাবাসনের বিষয়ে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের ঘাটতি রয়েছে। রোহিঙ্গাদের সঙ্গে যা ঘটছে, বিশ্বের দরবারে তা যথাযথভাবে তুলে ধরা হচ্ছে না।

এর পর তিনি বলেন, রোহিঙ্গারা যেন মিয়ানমারে ফিরে যেতে পারে, সে জন্য দেশটির ওপর চাপ বাড়াতে ফেডারেল প্রতিনিধিদের প্রতি আমরা আহ্বান জানাব।

শেয়ার করুন !
  • 1.1K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply