বাংলাদেশে গরু পাচা’রে বিএসএফ জড়িত- ভারতীয় গোয়েন্দা সংস্থার রিপোর্ট

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের গোয়েন্দা সংস্থা সিবিআই ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে গরু পাচা’র বন্ধ করতে বিশেষ নজর দিতে চলেছে।

সিবিআই সূত্রের বরাতে এবিপি আনন্দ জানিয়েছে, সম্প্রতি দিল্লিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সদর দপ্তরে একটি অভিযোগ জমা পড়ে। তাতে বলা হয়, পশ্চিমবঙ্গের একাধিক সীমান্তবর্তী অঞ্চল থেকে বাংলাদেশে প্রতিদিনই গরু পাচা’রের বে’আইনি কারবার চলছে। তাতে রাজ্যের প্রভাবশালী ব্যক্তিত্বরাও যুক্ত বলে উল্লেখ করা হয় অভিযোগ পত্রে।

দিল্লির সদর দপ্তর থেকে এই অভিযোগ পাঠিয়ে দেওয়া হয় সিবিআইয়ের কলকাতা দপ্তরে। সিবিআই সূত্রে খবর, এরপরেই এ রাজ্যে আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বাংলাদেশে গরু পাচা’র নিয়ে প্রাথমিক তদন্ত করেন সিবিআইয়ের কলকাতা শাখার কর্মকর্তারা। প্রাথমিক তদন্তের সেই রিপোর্ট কলকাতা থেকে পাঠিয়ে দেওয়া হয় দিল্লিতে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বাংলাদেশে গরু পাচা’র নিয়ে বেশ কিছু তথ্য পাওয়া গিয়েছে। প্রাথমিক তদন্তে একাধিক রাজনৈতিক প্রভাবশালীর নাম উঠে এসেছে। রয়েছে বিএসএফ-এর কিছু কর্মকর্তার নামও।

সূত্রের খবর, রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে অভিযুক্ত বিএসএফ কর্মকর্তা, সবার কাছেই পৌঁছে যাচ্ছে বে’আইনি পাচা’রচক্রের টাকা! সিবিআইয়ের অনুমান, শুধু গরু পাচা’রই নয়, বে’আইনি কারবারের এই জাল ছড়িয়ে আছে সোনা পাচা’র ও জাল নোটের কারবারেও।

সিবিআই সূত্রের খবর, গরু পাচা’র নিয়ে প্রাথমিক এই রিপোর্টের ভিত্তিতে এফআইআর দায়েরের আর্জি করা হয়েছে রিপোর্টে। প্রাথমিক রিপোর্ট হাতে পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে এখন আইনি পরামর্শ নেওয়া হচ্ছে বলে সিবিআই সূত্রে খবর।

রামগড়ে বিজিবির বাধায় বিএসএফের কাঁটাতারের বেড়ার কাজ বন্ধ

বিজিবির বাধায় খাগড়াছড়ির রামগড় সীমান্তের ২২১৭/৪ আরবি সীমানা পিলার সংলগ্ন কাশিবাড়ির ওপারে ভারতের সাবরুমের কাঁঠালছড়ির আইল্যামারা নামক এলাকায় কাঁটাতারের বেড়ার কাজ বন্ধ রেখছে বিএসএফ।

জানা যায়, গত সোমবার সকালে বিএসএফ অতিরিক্ত সৈন্য সমাবেশ ঘটিয়ে সীমান্তের ৫০ গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শুরু করলে বিজিবি তাতে বাধা দেয়। বিজিবির বাধা উ’পেক্ষা করে ওইদিন বিকাল পর্যন্ত তারা কাজ চালিয়ে যায়।

পরের দিন মঙ্গলবার সকালে বিএসএফ পুনরায় কাজ আরম্ভ করলে বিজিবি আবারও বাধা দেয়। বিজিবির বাধার কারণে বিএসএফ পতাকা বৈঠকের প্রস্তাব দিলে বিজিবি সম্মত হয়।

পরে মঙ্গলবার দুপুর দেড়টার দিকে রামগড় ৪৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল তারিকুল হাকিমের নেতৃত্বে ১৩ সদস্যের দলটি ভারতের আইল্যামারা এলাকায় অনুষ্ঠিত পতাকা বৈঠকে যোগ দেয়। বৈঠকে ২০ সদস্যের বিএসএফের নেতৃত্ব দেন সাবরুমস্থ ৬৬ ব্যাটালিয়নের কমান্ডার। বৈঠকটি দুপুর সাড়ে ৩টা পর্যন্ত চলে।

বৈঠক শেষে ৪৩ বিজিবির উপ-অধিনায়ক মেজর জাকির হোসেন বলেন, বৈঠকটি ফলপ্রসূ হয়েছে। ওই স্থানে শূন্যরেখা থেকে দেড়শ’ গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণের ব্যাপারে উভয় দেশের সন্মতি রয়েছে। কিন্তু বেড়ার নকশার ব্যাপারে আমাদের আপত্তির কথা জানিয়েছি।

তিনি বলেন, বৈঠকে নকশার ব্যাপারে দু’দেশের উচ্চ পর্যায়ের যৌথ সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ বন্ধ রাখতে বিএসএফ সম্মত হয়েছে।

তিনি আরও বলেন, বিজিবির সদর দপ্তর থেকে যে নকশা দেয়া হয়েছে তা অনুসরণ করা হচ্ছে কিনা এ বিষয়ে জানতে বিএসএফের কাছে চিঠি পাঠানো হয়েছিল। কিন্তু বিএসএফ চিঠির উত্তর না দিয়ে কাজ আরম্ভ করলে বিজিবির পক্ষ থেকে বাধা দেয়া হয়।

শেয়ার করুন !
  • 146
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!