পুলিশে স্বতন্ত্র মেডিকেল ইউনিট গঠিত হচ্ছে

0

সময় এখন ডেস্ক:

পুলিশ বিভাগের জন্য আলাদা মেডিকেল ইউনিট গঠিত হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার (৩ নভেম্বর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

২০০৮ সালে কারাগা’রে ধারণ ক্ষমতা ২৮ হাজার ৩২ জন ছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, এখন ধারণ ক্ষমতা ৩৬ হাজার ৬১৪ জন। কারাগা’রে নাস্তা এবং খাদ্য তালিকার মেন্যু বাড়িয়ে দেয়া হয়েছে। ব’ন্দিদের তাদের স্বজনদের সাথে টেলিফোনে কথা বলার সুযোগ দিতে ব্যবস্থা করেছি।

তিনি বলেন, কারাগা’রে হাসপাতাল আছে কিন্তু ডাক্তার নেই। ডাক্তারের সং’কট যাতে না হয় সে জন্য আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি মেডিকেল ইউনিট গঠন করছি। যেটা পুলিশের নিয়ন্ত্রণেই থাকবে। এখানে যে ডাক্তাররা আসবেন সেই ডাক্তারদের পদোন্নতি, বেতন-ভাতা অন্য ডাক্তাররা যে সুযোগ-সুবিধা পান এখানে আসলেও সেই সুযোগ-সুবিধা পাবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের বেতন-ভাতা, পদোন্নতি সেভাবে বৃদ্ধি করতে আমরা নতুন একটা নীতিমালা তৈরি করেছি, এ নীতিমালা অনুযায়ী ডাক্তার নিয়োগ দেব, পুলিশের তত্ত্বাবধানে সেগুলো চলবে। যেখানে ডাক্তারের প্রয়োজন হবে যেমন- কারাগা’র, ফায়ার সার্ভিস, বিজিবির হাসপাতাল রয়েছে, সেগুলোতে এখান থেকে ডাক্তাররা যাবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ডাক্তাররা যে ধরনের সুযোগ-সুবিধা, পদোন্নতিসহ অন্য সুবিধা পায় সেভাবে এসব ডাক্তারাও পাবেন।

আবরার হ’ত্যার চার্জশিট শিগগিরই

বুয়েট ছাত্র আবরার হ’ত্যা মামলার চার্জশিট (অভিযোগপত্র) কবে নাগাদ দেয়া হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, একটা নির্ভুল চার্জশিট না দিলে বিচারটাও নির্ভুল হয় না। নির্ভুল চার্জশিট দেয়ার জন্য সব তথ্য পুলিশের কাছে এসে গেছে। আমরা খুব শিগগিরই দিয়ে দেব। আমি প্রায়শই যোগাযোগ করি কোন পর্যন্ত এগিয়েছে।

সাগর-রুনি হ’ত্যা

সাগর-রুনি হ’ত্যাকাণ্ডের বিচারের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, পৃথিবীর অনেক ঘটনার সবকিছু তদন্তের মাধ্যমে চলে আসে। আবার ২/১টি ঘটনা এখনও পর্যন্ত রহস্য উদ্ঘাটন হয়নি এমন অনেক ঘটনা আছে কিন্তু। এই ঘটনা আজ থেকে প্রায় ৮ বছর আগে ঘটেছে। এটা উচ্চ আদালতের নির্দেশনা দিয়েছে র‌্যাবকে তদন্ত করার জন্য। তারপর থেকেই র‌্যাব তদন্ত করছে।

র‌্যাবের সঙ্গে কথাবার্তা হচ্ছে জানিয়ে তিনি বলেন, র‌্যাব একটা নির্দিষ্ট দিকে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য তারা এগিয়ে চলছে। আমরা মনে করি, তারা (র‌্যাব) একটা ফাইনাল স্টেজের দিকে যাচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে সরকার গত মেয়াদে পুলিশের ৮০ হাজার জনবল বৃদ্ধি পেয়েছে। জরাজীর্ণ থানাগুলোতে নতুন ভবন করেছি। পুলিশের নতুন ১৫টি ইউনিট গঠিত হয়েছে। এয়ার উইং আমরা করতে যাচ্ছি। আমরা হেলিকপ্টার সংযোজন করতে যাচ্ছি। তার জন্য প্রক্রিয়া শুরু করেছি।

তিনি বলেন, বর্ডার গার্ডের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৫টি রিজিওন গঠন করা হয়েছে, বর্ডার রোড করার পরিকল্পনা নিয়েছি, বর্ডারের দুর্গম এলাকায় যেতে একদিন লেগে যায় সেসব জায়গায় যেতে খুব শিগগিরই বিজিবির বহরে হেলিকপ্টার যোগ দেবে।

ডোপ টেস্টে কবে থেকে কার্যকর হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যতগুলো বিভাগ আছে সবগুলোয় চালু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রীর যে অভিপ্রায় সেটা আমরা সিভিল সার্জনকে জানিয়ে দিয়েছি। এটা আরও যাতে সবখানে হয় আমরা সেটা দেখব।

সচিবালয় কাভার করা সাংবাদিকদের সংগঠন ‘বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এ সংলাপের আয়োজন করে। বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সংলাপে বিএসআরএফের সাধারণ সম্পাদক শামীম আহমেদ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন !
  • 113
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!