জি কে শামীমের প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জ’ব্দই থাকছে

0

সময় এখন ডেস্ক:

দুর্নীতিবিরো’ধী অভিযানে গ্রেপ্তার হওয়া ‘টেন্ডার কিং’ খ্যাত ঠিকাদার এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের মালিকানাধীন জি কে বি অ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেডের সিজ ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেয়ার আবেদনে সাড়া দেননি হাইেকোর্ট।

জ’ব্দকৃত এই ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিতে হাইকোর্টে একটি রিট করা হয়েছিল। আজ ওই রিটের ওপর শুনানি নিয়ে তা উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন আদালত। হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অজি উল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার সাংবাদিকদের বলেন, জি কে শামীমের জি কে বি অ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেডের সিজ অ্যাকাউন্ট খুলে দেয়ার আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন হাইকোর্ট। কিন্তু তারা যে আবেদন করেছেন সেটিতে সিজের কোনো নথি দেখাতে পারেননি। শুধু একটি সাদা কাগজ দেখিয়েছেন।

প্রসঙ্গত, গত ২০ সেপ্টেম্বর বিএনপি নেতা মির্জা আব্বাসের ডান হাত খ্যাত যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং বছরখানেক আগে যুবলীগে অনু-প্রবেশকারী জি কে শামীমকে গ্রেপ্তার করে র‌্যাব।

পরদিন শামীমের বিরু’দ্ধে মামলা করেন দুদকের উপ-পরিচালক মো. সালাউদ্দিন। তার বিরু’দ্ধে ২৯৭ কোটি ৯ লাখ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।

আত্ম’সমর্পণ করে জামিন পেলেন ড. ইউনূস

প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় চাকরিচ্যু’তির অভিযোগে দায়ের করা ৫ মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের স্থায়ী জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত। এর মধ্যে ৩ মামলায় তার বিরু’দ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ছিল। অপরদিকে একই আদালতে দায়ের করা আরও ২ মামলায় তিনি আত্ম’সমর্পণ করে জামিন নেন।

আগামী ৫ নভেম্বর এই দুই মামলার দিন ধার্য থাকলেও বিদেশে প্রোগ্রাম থাকায় অগ্রিম জামিন আবেদন করেন ড. ইউনূস।

রোববার (৩ নভেম্বর) ঢাকার ৩য় শ্রম আদালতের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাকিয়া পারভীনের আদালতে তিনি আত্ম’সমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত প্রত্যেক মামলায় ১০ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকা মুচলেকায় তার জামিন আবেদন মঞ্জুর করেন।

সেইসঙ্গে আগামীতে আইনজীবীর মাধ্যমে হাজিরা দেয়ার অনুমতি চেয়েও আবেদন করেন নোবেল বিজয়ী এ অর্থনীতিবিদ। আদালত তার আবেদন মঞ্জুর করেন। তবে অভিযোগ গঠন শুনানির দিন তাকে উপস্থিত হতে বলেন।

শেয়ার করুন !
  • 85
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply