দুর্ঘটনায় আহতদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহারের দাবি

0

সময় এখন ডেস্ক:

বিভিন্ন দুর্ঘটনায় হতাহতদের উদ্ধার করে দ্রুততার সাথে বিশেষায়িত হাসপাতালে পৌঁছালে জীবন বাঁচার সম্ভাবনা বেড়ে যায়। আর এসব উদ্ধার কাজে হেলিকপ্টার ব্যবহার করলে হাসপাতালে পৌঁছানো সম্ভব তাড়াতাড়ি।

আজ ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় ট্রেন দুর্ঘটনায় আহতদের জীবন রক্ষায় উদ্ধার কাজে হেলিকপ্টার ব্যবহার করে দ্রুত ঢাকায় এনে সিএমএইচ ও পঙ্গু হাসপাতালে ভর্তি ও চিকিৎসা নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

মোজাম্মেল হক ভ’য়াবহ ট্রেন দুর্ঘটনার জন্য দায়ীদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং নিহ’ত প্রত্যেক পরিবারের কাছে রেলওয়ের খরচে নির্দিষ্ট গন্তব্যে লা’শ পৌঁছে দেয়া ও হতাহত প্রত্যেক পরিবারকে উপযুক্ত ক্ষ’তিপূরণ প্রদানের দাবি জানান।

যাত্রী কল্যাণ সমিতির বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ রেলওয়েতে পদে পদে অ’নিয়ম, দুর্নীতি, লুটপা’ট ও দায়িত্ব পালনে গা’ফিলতির মচ্ছব চলছে। এখানে দুর্নীতিবাজরা পুরস্কৃত হচ্ছে, সৎ অফিসাররা কোণঠাসা হয়ে পড়ছে। যাত্রী সেবার মান ও ট্রেনের গতি গাণিতিক হারে নিম্নমুখী হচ্ছে।

অথচ সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গতিশীল করতে প্রায় অর্ধশত যাত্রীবান্ধব প্রকল্প বাস্তবায়নে প্রায় লক্ষ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। সরকারের নির্বাচনী অঙ্গীকার দুর্নীতির বিরু’দ্ধে জিরো টলারেন্স নীতির বাস্তবায়ন করে এসব প্রকল্পে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বিবৃতিতে দাবি জানানো হয়।

এই রেল দুর্ঘটনায় দায়িত্ব পালনে গা’ফিলতিকারী অথবা ইঞ্জিনিয়ারিং ত্রু’টি, ঠিকাদারের দুর্নীতি যারাই দায়ী হোক না কেন, জড়িতদের বিরু’দ্ধে হ’ত্যা মামলা দায়ের করে দ্রুত বিচারে দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

অন্যথায় বাংলাদেশ রেলওয়ের সামনে আরও বড় বড় বিপদ আসন্ন বলে সতর্ক করা হয় বিবৃতিতে।

প্রসঙ্গত, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা নিশীথা ও সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের দুর্ঘটনা তদন্তে দুটি তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ রেলওয়ে। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকেও ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শেয়ার করুন !
  • 149
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!