মাত্র ১ লক্ষ কোটি বৃক্ষরোপণে ফিরিয়ে আনা সম্ভব ১০০ বছর আগের পরিবেশ

0

ফিচার ডেস্ক:

কমপক্ষে ১ লক্ষ কোটি পরিমাণ গাছ লাগালে বায়ুমণ্ডলের বি’ষক্রিয়া এবং দূষণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এতে আমাদের বায়ুমণ্ডল হয়ে উঠবে ১০০ বছর আগের মতো।

সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত সুইস ফেডারাল ইনস্টিটিউট অফ টেকনোলজির (ইটিএইচ জুরিখ) সাম্প্রতিক একটি গবেষণা এ তথ্য জানিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স’-এ।

গবেষণায় বলা হয়েছে, শুধুমাত্র গাছ লাগালেই জীবন বাঁচবে। তা না হলে যে হারে জলবায়ুর পরিবর্তন হচ্ছে, তাতে বৈশ্বিক উষ্ণতার ফলে মেরু অঞ্চলে বরফ গলতে শুরু করবে আরও দ্রুত গতিতে, এর ফলে সমুদ্রের পানিতে তলিয়ে যেতে হবে আমাদের।

বিশেষজ্ঞরা বলছেন, সভ্যতার ক্রমশঃ এগিয়ে চলার পাশাপাশি কমছে বৃক্ষের পরিমাণ। আর বিশ্বজোড়া শিল্পায়নের বদৌলতে বাতাস ভ’য়ঙ্করভাবে বি’ষিয়ে উঠছে কার্বন মনোক্সাইড, কার্বন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড-সহ নানা ধরনের গ্রিন হাউস গ্যাসে। যা তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে পৃথিবীর।

১ লক্ষ কোটি গাছ লাগাতে জমির অভাব হবে না বলে জানানো হয়েছে গবেষণায়। গবেষণা হিসাব কষে দেখানো হয়েছে, যদি আমার, আপনার সদিচ্ছা আর আন্তরিকতা থাকে দ্রুত ১ লক্ষ কোটি গাছ লাগিয়ে ফেলার, তা হলে অন্তত জায়গার অভাবে সেই সব গাছের বেড়ে উঠতে ও বেঁচে থাকতে কোনও সমস্যা হবে না।

পৃথিবীর স্থলভাগের যতটা নিয়েছে শহর আর গ্রাম, চাষাবাদের জন্য সেই জমিতে যতটা ভাগ বসানো হয়েছে, তাকে হিসাবের বাইরে রেখেও গবেষকরা দেখিয়েছেন, গাছ লাগানোর জন্য ৩৫ লাখ বর্গ মাইল বা ৯০ লাখ বর্গ কিলোমিটার এলাকা পড়ে রয়েছে পৃথিবীতে। জায়গাটা মোটেই কম নয় কিন্তু।

গবেষণা এও জানিয়েছে, প্রচুর পরিমাণে গ্রিন হাউজ গ্যাস নিঃসরণের ফলে বায়ুমণ্ডলে যে পরিমাণে কার্বন জমা হয়েছে, ১ লক্ষ কোটি গাছ খুব তড়িঘড়ি লাগিয়ে ফেলা সম্ভব হলে তার ২৫ শতাংশই বায়ুমণ্ডল থেকে সরে যাবে। বায়ুমণ্ডল হয়ে যাবে ১০০ বছর আগেকার মতো নির্মল।

শেয়ার করুন !
  • 171
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply