‘টেস্টকে এখনও প্রাধান্য দিতে শেখেনি বাংলাদেশ’- বললেন হোয়াটমোর

0

স্পোর্টস ডেস্ক:

ভারত সফরে ইন্দোর টেস্টে স্বাগতিকদের কাছে এক ইনিংস ও ১৩০ রানে হারের স্বাদ পায় বাংলাদেশ। ব্যাটিংয়ে সিনিয়র ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও বোলিংয়ে আবু জায়েদ ছাড়া তেমন কেউই সাফল্য পাননি। ফলে সামান্য প্রতিদ্ব’ন্দ্বিতাও করতে পারেনি সফরকারীরা।

এ ব্যাপারে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ ডেভ হোয়াটমোর ভারতীয় সংবাদমাধ্যমে বলেন, ভারতের বিরু’দ্ধে বাংলাদেশের এই ফল প্রত্যাশিতই ছিল। প্রথমত, সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া ভারতের এই দলের বিরু’দ্ধে ওদের মোকাবিলায় কঠিন পরীক্ষা দিতে হচ্ছে। দ্বিতীয়ত, টেস্টকে এখনও যথেষ্ট প্রাধান্য দিতে শুরু শেখেনি ওরা।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। কিন্তু টেস্টে এখনও সে মেজাজ পায়নি।

তিনি আরও বলেন, সীমিত ওভারের ক্রিকেটে যে মনোভাব নিয়ে বাংলাদেশ খেলে, টেস্টে তা দেখা যায় না। ভারতের বিরু’দ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সাকিব, তামিমকে ছাড়াই কিন্তু খেলেছিল বাংলাদেশ। ওদের অভাব কিন্তু সে রকম অনুভব করা যায়নি। এবার থেকে টেস্টকেও উপভোগ করার কাজ শুরু করতে হবে ওদের।

ভারতের বিপ’ক্ষে টেস্ট হেরেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি রাহি-মুশফিকের

ভারতের বি’পক্ষে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে জিতে চমক দেখিয়েছিল টাইগাররা। শেষ ম্যাচেও ছিল তীব্র প্রতিদ্বন্দ্বি’তার ঝাঁজ। কিন্তু টেস্টে উল্টো চিত্র। ইন্দোরের ব্যাটিং স্বর্গে বাংলাদেশের ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেনি! অথচ ভারত প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ঘোষণা করে। বোলিংয়েও একই চিত্র। বাংলাদেশের বোলাররা ২২ গজে প্র’তিরোধই গড়তে পারেনি, আর ভারতের বোলাররা বেশ ভুগিয়েছে টাইগার ব্যাটসম্যানদের।

বাংলাদেশের প্রথম ইনিংসে ১৫০, দ্বিতীয় ইনিংসে টেনেটুনে ২১৩ রান! ভারত জিতে যায় ইনিংস ও ১৩০ রানে। মাত্র ৩ দিনেই শেষ হয়ে যায় ইন্দোর টেস্ট।

তবে ভারতের বি’পক্ষে প্রথম টেস্টে বড় ব্যবধানে হারলেও আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বেশ কয়েকজন টাইগার ক্রিকেটারের। সবচেয়ে বেশি এগিয়েছেন পেসার আবু জায়েদ রাহি। ১৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৬২ নম্বরে।

মায়াঙ্ক আগারওয়াল-পূজারা-রাহানেদের ব্যাটিং তোপের সামনে টাইগার বোলাররা খুব একটা সুবিধা করতে না পারলেও ৪ উইকেট শিকা’র করেছেন রাহি। তাছাড়া, ৫ ধাপ এগিয়ে ৩০ নম্বরে উঠে এসেছেন মুশফিকুর রহিম। প্রথম টেস্টে দুই ইনিংসে ৪৩ ও ৬৪ রান করায় মুশির র‌্যাঙ্কিংয়ে পড়েছে সেই প্র’ভাব।

আর, দুই ইনিংসে ২১ আর ৩৫ রান করা লিটন কুমার দাসেরও হয়েছে উন্নতি। উঠে এসেছেন ৮৬ নম্বরে।

শেয়ার করুন !
  • 88
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply