বক্তব্যের জন্য অমুসলিমদের কাছে মাফ চাইলেন জাকির নায়েক

0

আন্তর্জাতিক ডেস্ক:

ব’র্ণবাদী বক্তব্যের জন্য সমালোচিত হওয়ার পর অমুসলিমদের কাছে ক্ষমা চেয়েছেন মালয়েশিয়ায় পলাতক ভারতের ধর্মীয় বক্তা জাকির নায়েক।

জাকির দাবী করেন, প্রকৃতপক্ষে তিনি মোটেও ব’র্ণবাদী নন। বরং তার সমালোচকরা তার বক্তব্যকে ভুলভাবে নিয়েছেন এবং মনগড়া কথা যোগ করেছে।

তিনি বলেন, যদিও আমি আমার বক্তব্য পরিষ্কার করেছি। কিন্তু তবুও আমার কথায় যদি কেউ ক’ষ্ট পেয়ে থাকেন তবে এর জন্য আমি ক্ষমা চাচ্ছি। এখানে কিছু ভুল বোঝাবুঝি হয়েছে। আমি কারও অনুভূতিতে আঘা’ত করতে চাইনি।

মঙ্গলবার এক বিবৃতিতে ধর্মীয় এই বক্তা বলেন, কোনও ব্যক্তি বা গোষ্ঠীকে আঘা’ত করা কখনই আমার উদ্দেশ্য ছিল না। এটা ইসলামের মূল শিক্ষার পরি’পন্থি। এই ভুল বোঝাবুঝির জন্য আমি আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি বলেও জানান তিনি।

জাকির নায়েক দাবী করেন, সারাবিশ্বে শান্তি ছড়িয়ে দেয়াই তার মূল উদ্দেশ্য। কিন্তু তার সমালোচকরা তার এই কাজে সব সময়ই বাধা দিচ্ছে। গত ক’দিনের ঘটনা লক্ষ্য করলে দেখবেন মালয়েশিয়ায় আমার বিরু’দ্ধে জাতিগত বি’ভেদ সৃষ্টির অভিযোগ আনা হয়েছে।

সমালোচকরা নির্দিষ্ট কিছু শব্দ ব্যবহার করে তার ওপর আক্র’মণ করছেন, তারা বক্তব্যকে ভিন্নভাবে উপস্থাপন করছেন বলে দাবী করেন জাকির।

ভারত থেকে পালিয়ে বর্তমানে মালয়েশিয়ায় আশ্রয় নেয়া জাকির নায়েক বলেন, এসব বক্তব্যের কারণে অমুসলিমরা আমাকে ব’র্ণবাদী মনে করছেন। যারা আমার কথায় আঘা’ত পেয়েছেন তারা মূল বক্তব্য শোনেননি বলেও দাবী করেন জাকির নায়েক।

তিনি আরও বলেন, জাতিবিদ্বে’ষ শ’য়তানের কাজ। আমি এর ঘোর বিরো’ধী। কোরআনেও এর বিরু’দ্ধে বলা হয়েছে। ইসলামিক বক্তা হিসেবে আমি সব সময়ই এর বিরো’ধী।

উল্লেখ্য, সম্প্রতি মালয়েশিয়ায় এক অনুষ্ঠানে চীনা ও ভারতীয় নাগরিকদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার কথা এবং মালয়েশিয়ার হিন্দু ও ভারতের মুসলিমদের অধিকার নিয়ে তুলনা করে ব্যাপক বিত’র্কের জন্ম দিয়েছেন জাকির নায়েক।

দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদও এ ঘটনায় জাকিরের সমালোচনা করে বলেন, তিনি মালয়েশিয়া বর্ণ’বিদ্বে’ষ ছড়াতে চাইছেন।

শেয়ার করুন !
  • 264
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply