ইহুদি পরিবারকে রক্ষায় পাশে দাঁড়ালো মুসলিম তরুণী (ভিডিও)

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিদ্বে’ষমূলক আচরণ প্রকাশ্যে ঘটলেও অনেক সময় আশপাশের মানুষ এড়িয়ে যায়, প্র’তিবাদ করতে কাউকে এগিয়ে আসতে দেখা যায় না। তবে এবার এমন একটি ঘটনার প্র’তিবাদ করে নেট দুনিয়া নেটিজেনদের প্রশংসার পাত্রী হয়ে উঠেছেন এক মুসলিম নারী।

সাহসিকতার সঙ্গে ইহুদি সহযাত্রীর সঙ্গে হতে থাকা অ’ন্যায়ের প্র’তিবাদ করে এখন সকলের চোখে প্রশংসিত হয়েছে আসমা শোয়েখ। আসমার এই সাহসী কাজের জন্য ধন্যবাদ জানিয়েছেন সেই ইহুদি সহযাত্রীও।

ঘটনাটি ঘটে গত ২২ নভেম্বর, লন্ডনের পাতাল রেলে। সেদিন আক্রা’ন্ত ওই ব্যক্তি পাতাল রেলে চড়ে পরিবারসহ এক আত্মীয়ের বাড়ি যাচ্ছিলেন। হেন্ডন সেন্ট্রাল থেকে পাতাল রেলে চড়েন তারা। যাচ্ছিলেন কনভেন্ট গার্ডেনের দিকে।

তারা ট্রেনে ওঠার পর এক ব্যক্তি ওই ট্রেনটিতে ওঠে। পোশাক দেখে তাদের কাছে জানতে চান যে, তারা ইহুদি কী না। পরিবারটি নিজেদের ইহুদি বলে পরিচয় দেয়। এরপর বিদ্বে’ষমূলক মন্তব্য করতে থাকে ওই অ’জ্ঞাত পরিচয় সহযাত্রী। বাইবেল হাতে ইহুদিবিদ্বে’ষী বার্তাও দিতে থাকেন। তার এই বিদ্বে’ষমূলক কথাবার্তার জবাব না দিলে আরও বেশি করে গলা উঁচু করে ওই ইহুদি পরিবারকে কটু’ক্তি করতে থাকেন। তাদের দাস করে রাখার কথাও বলেন। এক পর্যায়ে মা’রমুখী হয়ে ওঠেন ওই ব্যক্তি।

ইতোমধ্যে, ওই ব্যক্তিকে ইহুদি পরিবারের সাথে অ’ন্যায় হতে দেখে সামনে এগিয়ে আসেন হিজাব পরিহত যাত্রী আসমা। ওই ব্যক্তিকে এমন আচরণ করতে বাধা দেন তিনি। তাকে প্র’তিবাদ করতে দেখে আরও একজন সহযাত্রীও প্র’তিবাদ করেন। আসমার এই সাহসী মানসিকতাকে ভিডিও ধারণ করতে থাকেন অন্য যাত্রীরা।

তাদের মতে, আসমার মতো মানুষ পৃথিবীতে শান্তির বার্তা নিয়ে আসতে পারে। এই ধরনের শিক্ষা ও মানসিকতায় পৃথিবী উজ্জ্বল ভবিষ্যৎ পেতে পারে।

হাজার বছর ধরেই মুসলিম-ইহুদিদের মধ্যে রয়েছে দ্ব’ন্দ্ব। কিন্তু আসমার এমন এগিয়ে আসা বিশ্বের কাছে এক অন্য বার্তা পৌছে দিল। মানবিকতা ও সম্প্রীতির মুখ দেখল বিশ্ব।

ভিডিও:

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!