কেন পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না- জানালেন কৃষিমন্ত্রী

0

গাজীপুর প্রতিনিধি:

মজুদ করার পদ্ধতিতে সমস্যা থাকায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আজ বৃহস্পতিবার সকালে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউটে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় সাংবাদিকদের একথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, পেঁয়াজের চাহিদার তুলনায় আমদানি অ’প্রতুল এবং মজুদে ত্রু’টি থাকায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

বৃষ্টির কারণে উত্তোলনের সময় কৃষক মজুদ করতে না পারায় পেঁয়াজের ঘা’টতি ছিল বলেও জানান তিনি।

ভারত পেঁয়াজের রপ্তানির ওপর নিষে’ধাজ্ঞা দেবে আমরা বুঝতে পারিনি। এখানে আমাদের হয়তো ভুল থাকতে পারে, আমাদের আগেই একটা জরিপ করা দরকার ছিল। কতটা উৎপাদন হয়েছে, কতটুকু আমরা আমদানি করব।

আব্দুর রাজ্জাক বলেন, যেকোনো পণ্যের দাম নির্ভর করবে চাহিদা এবং সরবরাহের ওপর। কী পরিমাণ চাহিদা রয়েছে, কী পরিমাণ সরবরাহ হচ্ছে।

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক ও কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম।

বিএনপিকে ধ্বং’স করতে তাদের নেতাকর্মীরাই যথেষ্ট: কাদের

বিএনপিকে ধ্বং’স করার জন্য দলটির নেতাকর্মীরাই যথেষ্ট বলে মনে করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়া ইসলামিয়া কলেজ মাঠে জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপিকে নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই। তারা বলে র‌্যাব-পুলিশ দিয়ে তাদের রাজনীতি ধ্বং’স করা হচ্ছে। তাদের নেতাকর্মীরাই বিএনপিকে ধ্বং’স করার জন্য যথেষ্ট, আওয়ামী লীগকে দরকার হবে না।

র‌্যাব-পুলিশ দিয়ে আওয়ামী লীগ রাজনীতি করে না বলেও জানান দলটির সাধারণ সম্পাদক। তিনি বলেন, আমাদের (আওয়ামী লীগ) ক্ষমতার উৎস বাংলাদেশের জনগণ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়েছে, নির্বাচনে ব্যর্থ হয়েছে এখন ইস্যু খুঁজে বেড়াচ্ছে। বিএনপি এখন বাংলাদেশ নালিশ পার্টিতে পরিণত হয়েছে। রাজনীতিতে, আন্দোলনে, জনগণের সাড়া না পেয়ে এখন তারা ষড়’যন্ত্রের পথ বেছে নিয়েছে।

শেয়ার করুন !
  • 19
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply