ব্রিজে হাম’লাকারী নাম ওসমান খান: লন্ডন পুলিশ

0

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে ছু’রিকাঘা’তে ২ ব্যক্তিকে হ’ত্যা করা ব্যক্তির পরিচয় প্রকাশ করেছে পুলিশ। ওসমান খান (২৮) নামের ওই যুবক আগেও সন্ত্রা’সী কর্মকাণ্ডের জন্য জেল খেটেছে। গত বছর শর্তসাপেক্ষে (নজরদারিতে থাকার শর্তে) সে কারাগা’র থেকে মুক্তি পায়।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার স্থানীয় সময় বেলা ২টার দিকে লন্ডন ব্রিজে বেশ কয়েকজন ব্যক্তিকে ছু’রিকাঘা’ত করে ওসমান। এ ঘটনায় ১ জন পুরুষ ও ১ জন নারী নিহ’ত হন। আহত হন আরও ৩ জন।

ঘটনার পর আশেপাশের লোকজন ওসমানকে আটকানোর চেষ্টা করেন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে গু’লি ছোঁড়ে। এতে গু’লিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই হাম’লাকারী নিহ’ত হয়। পুলিশ তাকে পাকিস্থানি বংশোদ্ভূত নাগরিক ওসমান খান বলে শনাক্ত করে।

লন্ডনের পুলিশ ঘটনাটিকে সন্ত্রা’সী হাম’লা বলে উল্লেখ করেছে।

মেট পুলিশ অ্যাসিস্ট্যান্ট কমিশনার নেইল বাসুর তথ্য অনুযায়ী, ওসমান খান কর্তৃপক্ষের কাছে পরিচিত ছিল। ২০১২ সালে একটি সন্ত্রা’সী ঘটনায় তাকে অপরাধী সাব্য’স্ত করা হয়েছিল। গত বছরের ডিসেম্বরে শর্ত সাপেক্ষে মুক্তি পায় সে। কীভাবে নে এ ধরনের হাম’লা চালিয়েছে তা এখন তদন্তের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

দ্য টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, গত বছর ইলেকট্রনিক ট্যাগ শরীরের লাগিয়ে রাখার শর্তে তাকে মুক্তি দেওয়া হয়েছিল। এতে তার গতিবিধি পর্যবেক্ষণ করার সুযোগ ছিল। ওসমান খানের আবাসস্থল স্ট্যাফোর্ডশায়ারে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

নেইল বাসু বলেন, তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে। এ হাম’লায় আর কেউ জড়িত কি না, দেখা হচ্ছে। তবে জনসাধারণের জন্য আর কোনো ঝুঁ’কি নেই।

শুক্রবারের ঘটনায় হাম’লাকারীকে রু’খে দেওয়া মানুষের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও বিরো’ধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনসহ অনেকে।

প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইট বার্তায় বলেন, ঘটনা সম্পর্কে তিনি অবগত। ঘটনার পর পুলিশ ও জরুরি সেবায় কর্মরত ব্যক্তিরা ত্বরিৎ পদক্ষেপ নেওয়ায় তাদের ধন্যবাদ জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বরিস জনসন বলেন, সন্ত্রা’সীদের পূর্ণ সাজা খাটতে হবে। মা’রাত্মক ও সহিং’স অপরাধীদের ক্ষেত্রে দ্রুত মুক্তির বিষয়টি ভুল সিদ্ধান্ত। সন্ত্রা’সী ও মা’রাত্মক অপরাধীদের উপযুক্ত শা’স্তি দেওয়ার অভ্যাস গড়ে তোলা জরুরি।

শেয়ার করুন !
  • 719
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!