দেশের সব স্বাস্থ্যকন্দ্রে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে সরকার

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

সারাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে নারীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এমন ঘোষণা দেন।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখান থেকে সারাদেশের ১৫০টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা কার্যক্রম একযোগে উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

গ্রামাঞ্চলে অর্থের অভাবে অনেক নারী-কিশোরী স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না উল্লেখ করে মন্ত্রী বলেন, নারীরা স্বাস্থ্যসম্মত স্যানিটারি ন্যাপকিন ব্যবহার থেকে ব’ঞ্চিত হচ্ছেন। এ কারণে অনেকে স্বাস্থ্যঝুঁ’কিতে পড়ছেন। এমনকি অনেকে ক্যান্সারেও আক্রা’ন্ত হচ্ছেন। তাই আমরা দেশের সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সরবরাহের উদ্যোগ নিয়েছি। এখন থেকে দেশের সবগুলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এই স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে।

দেশের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রে জনবলের সং’কট সম্পর্কে মন্ত্রী বলেন, জনবলের অভাব রয়েছে। জনবল সং’কট কেটে যাবে বলে আশা করছি। এটা হলে আমরা সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা করব।

‘পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’- এই প্রতিপাদ্য নিয়ে ৭ থেকে ১২ ডিসেম্বর সারাদেশে পালিত হতে যাচ্ছে পরিবার কল্যাণ সেবা সপ্তাহ।

ঢাবিতে ১০টি স্থানে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীদের সুবিধার্থে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন শুরু হয়েছে। ডাকসুর উদ্যোগে ও এসিআই এর সহযোগিতায় ক্যাম্পাসের ১০টি স্থানে এই স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন করা হচ্ছে।

ছাত্রীরা যে কোনো সময় ১০ টাকার নোট দিয়ে মেশিন থেকে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন। ডাকসুর এই উদ্যোগ ইতোমধ্যে বেশ প্রশংসিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের মাঝে।

ভেন্ডিং মেশিন যেসব যায়গায়:

১. রোকেয়া হল। ২. শামসুন নাহার হল। ৩. কবি সুফিয়া কামাল হল। ৪. বাংলাদেশ কুয়েত মৈত্রী হল। ৫. বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব হল। ৬. বিশ্ববিদ্যালয়ের টিএসসি। ৭. কলাভবনের ছাত্রীদের কমনরুম। ৮. বিজনেস অনুষদের কমনরুম। ৯. সায়েন্স লাইব্রেরি এবং ১০. চারুকলা।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!