সানা মেরিন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী নির্বাচিত

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেল ইউরোপিয়ান দেশ ফিনল্যান্ড।

রোববার (৮ ডিসেম্বর) দেশটির অন্যতম প্রধান রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেট পার্টির প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাসের পাতায় ঠাঁই করে নিলেন ৩৪ বছর বয়সী সানা মেরিন।

২০১৫ সাল থেকে সানা মেরিন দলটির একজন আইনপ্রনেতা ও সহ-সভাপতি এবং চলতি সপ্তাহ পর্যন্ত দেশটির পরিবহন ও যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

গার্ডিয়ান ও ডেইলি মেইল জানাচ্ছে, সানা মেরিন কেবল ফিনল্যান্ডেরই নয়, গোটা বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হয়ে ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন। ফিনল্যান্ড এর আগে কখনোই এত কম বয়সী প্রধানমন্ত্রী পায়নি।

গত মঙ্গলবার (৩ ডিসেম্বর) এক আস্থা ভোটে পরাজয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অ্যান্তি রিনে। এরপর রোববার দলীয় নেতৃত্বদের মধ্যে ভোটাভুটিতে নির্বাচিত হন সানা।

এ দিন সানা গণমাধ্যম কর্মীদের বলেন, পুনরায় আস্থা অর্জনের জন্য আমাদের একত্রিত হয়ে আরও অনেক কাজ করতে হবে।

বর্তমানে ফিনল্যান্ড ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সভাপতি পদের দায়িত্ব পালন করছে। আইনপ্রণেতারা মেরিনকে নতুন সরকার প্রধান হিসেবে খুব দ্রুতই নিয়োগ দেবেন বলে আশা করা যাচ্ছে।

আগামী ডিসেম্বর ১২-১৩ তারিখে ব্রাসেলসে হতে যাওয়া ইইউ নেতাদের সম্মেলনেই ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী ও সভাপতি হিসেবে তিনি এ সম্মেলনের প্রতিনিধিত্ব করবেন বলেও আশা করা যাচ্ছে।

নিজের বয়স নিয়ে এক প্রশ্নের জবাবে সানা মেরিন বলেন, আমি আমার বয়স বা লি-ঙ্গ সম্পর্কে কখনো ভাবি না। রাজনীতিতে যে কারণে এসেছি কেবল সেসব বিষয়গুলোর কথাই ভাবি। মূলত এর জন্যই আমরা ভোটারদের আস্থা জয় করতে পেরেছি।

ফিনল্যান্ডের সর্ববৃহৎ পত্রিকা ‘হেলসিংইন সানোমাত ও ইলতা-সানোমাত ট্যাবলয়েডের’ তথ্য অনুযায়ী সানা মেরিন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব গ্রহণ করছেন।

সানা মেরিন ছাড়াও কমবয়সী রাষ্ট্র নেতাদের তালিকায় রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডেন (৩৯), ইউক্রেনের ওলেসি হংচারুক (৩৫) ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন (৩৫)।

শেয়ার করুন !
  • 233
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!