পুরুষেরাই নারীদের ওপর নির্যা’তন চালায়: প্রধানমন্ত্রী

0

সময় এখন ডেস্ক:

পুরুষেরাই নারীদের ওপর নির্যা’তন চালায়। কোন শিশু ও নারী যেন নির্যা’তনের শি’কার না হয়, তার জন্য নারী-পুরুষ নির্বিশেষে জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কেবল আমাদের দেশে নয়, আমরা উন্নয়নশীল দেশগুলোতেও দেখেছি যে, শিশু ও নারীদের ওপর নির্যা’তন মানসিক রোগের মতো ছড়িয়ে পড়ছে। তাই নারী-পুরুষ প্রত্যেককেই সচেতন থাকতে হবে, যাতে কোন শিশু ও নারী নির্যা’তিত না হয়।

শেখ হাসিনা আরও বলেন, বিশেষ মনোযোগ দিতে হবে যাতে শিশু ও নারীরা সুরক্ষিত থাকে।

প্রধানমন্ত্রী ‘বেগম রোকেয়া দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন। সকালে রাজধানীতে ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া পদক-২০১৯ বিতরণ করেন।

শেখ হাসিনা বলেন, মূলত পুরুষেরাই নারীদের ওপর নির্যা’তন চালায়। তাই তাদের চিন্তা করা উচিত যে, তাদেরও মেয়ে শিশু রয়েছে এবং তাদের সন্তান যদি অন্য কারো দ্বারা নির্যা’তিত হয় তাহলে তারা কী করবে। সে কারণেই এ ব্যাপারে সচেতনতা খুবই জরুরি।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৩৯ তম জন্ম এবং ৮৭ তম মৃ’ত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার সারা দেশে বেগম রোকেয়া দিবস পালিত হচ্ছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন্নেছা ইন্দিরা।

মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার স্বাগত বক্তৃতা এবং রোকেয়া পদক বিতরণ অনুষ্ঠান সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নারী ও সামাজিক উন্নয়নে তাদের অসাধারণ অবদানের স্বীকৃতিতে ৫ জন নারীকে রোকেয়া পদক-২০১৯ প্রদান করেন।

পদকপ্রাপ্তরা হচ্ছেন- বেগম সেলিনা খালেক, অধ্যক্ষ শামসুন নাহার, ড. নূরুন নাহার ফয়জুন্নেছা (ম’রণোত্তর), মিস পাপড়ি বসু এবং বেগম আখতার জাহান।

সানা মেরিন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী নির্বাচিত

বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেল ইউরোপিয়ান দেশ ফিনল্যান্ড।

রোববার (৮ ডিসেম্বর) দেশটির অন্যতম প্রধান রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেট পার্টির প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাসের পাতায় ঠাঁই করে নিলেন ৩৪ বছর বয়সী সানা মেরিন।

২০১৫ সাল থেকে সানা মেরিন দলটির একজন আইনপ্রনেতা ও সহ-সভাপতি এবং চলতি সপ্তাহ পর্যন্ত দেশটির পরিবহন ও যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

গার্ডিয়ান ও ডেইলি মেইল জানাচ্ছে, সানা মেরিন কেবল ফিনল্যান্ডেরই নয়, গোটা বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হয়ে ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন। ফিনল্যান্ড এর আগে কখনোই এত কম বয়সী প্রধানমন্ত্রী পায়নি।

গত মঙ্গলবার (৩ ডিসেম্বর) এক আস্থা ভোটে পরাজয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অ্যান্তি রিনে। এরপর রোববার দলীয় নেতৃত্বদের মধ্যে ভোটাভুটিতে নির্বাচিত হন সানা।

শেয়ার করুন !
  • 139
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply