ভারত থেকে কাউকেই তাড়াতে দেবেন না মমতা

0

কলকাতা প্রতিনিধি:

ভারতের লোকসভায় নাগরিকত্ব সংশোধন বিল পাশের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, তিনি ভারত থেকে কাউকে তাড়াতে দেবেন না।

সোমবার খড়গপুরে এক সমাবেশে মমতা নাগরিকত্ব সংশোধন বিল (সিএবি) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) কে মুদ্রার এপিঠ-ওপিঠ বলেও মন্তব্য করেছেন।

ভারতজুড়ে তুমুল বিত’র্কের মধ্যেই সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব সংশোধন বিল উত্থাপন করেন। বিলের পক্ষে ভোট পড়েছে ২৯৩টি এবং বি-পক্ষে পড়েছে ৮২টি ভোট।

বিলটি পাশের পর মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আসুন জোট বাঁধি। একটা লোককেও দেশ থেকে তাড়ানো চলবে না। নো এনআরসি। কোনও বি-ভাজন হবে না, নো ডিভাইড অ্যান্ড রুল।

মমতা আরও বলেন, সিএবি বলুন, আর এনআরসি বলুন, কয়েনের এ পিঠ আর ও পিঠ। আমরা সবাই নাগরিক, সবাই ভোট দিই। সবারই রেশন কার্ড আছে। কারও একটা স্কুল সার্টিফিকেট আছে, কারও একটা কাজ করার সার্টিফিকেট আছে, কারও জমির পাট্টা আছে। কিছু না কিছু তো আছে। তা হলে আবার নাগরিকত্ব নিয়ে কিসের প্রশ্ন?- জানতে চান মমতা।

উল্লেখ্য, সোমবার লোকসভায় বিত’র্কিত নাগরিকত্ব সংশোধন বিল পাস হয়েছে। এর আগে ৪ ডিসেম্বর প্রস্তাবিত বিলটি ভারতের মন্ত্রীসভায় অনুমোদন পায়। ১১ ডিসেম্বর এই বিল রাজ্যসভায় উত্থাপিত হতে পারে।

বিলটি পাস হলে আফগানিস্তান, পাকিস্থান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যারা ভারতে রিফিউজি হিসেবে রয়েছেন তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

তথ্যসূত্র: এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা

ভারত বিশ্বে ধ-র্ষণের রাজধানী হিসেবে পরিচিত: রাহুল গান্ধী

ভারতে নারীদের বিরু’দ্ধে সহিং’সতা বৃদ্ধি পাওয়ায় ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র ভাষায় আক্র’মণ করেছেন বিরো’ধী দল কংগ্রেসের এমপি রাহুল গান্ধী। শনিবার কংগ্রেসের এই নেতা নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে বলেন, সহিং’সতায় বিশ্বাসী মানুষেরা এখন দেশ চালাচ্ছেন।

সভায় বক্তব্যের এক পর্যায়ে রাহুল গান্ধী বলেন, ভারত বিশ্বে এখন ধ-র্ষণের রাজধানী হিসেবে পরিচিতি পেয়েছে। বিদেশিরা জিজ্ঞেস করছেন, কেন ভারত তার মেয়ে এবং বোনদের সুরক্ষা দিতে অ’ক্ষম। লোকজন ভারতকে চেনে এখন ধ-র্ষণের খবর দিয়ে। তথ্য উপাত্ত দেয়া হয় এদেশে ধ-র্ষণের পরিমাণ উল্লেখ করে।

শেয়ার করুন !
  • 1.8K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!