গোলাম আযমকে আত্ম’সমর্পণের নির্দেশ দিলেন আদালত

0

আইন আদালত ডেস্ক:

টাকা লোপাটের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ৪ মামলায় জনতা ব্যাংকের পটুয়াখালী নতুনবাজার শাখার সাবেক ম্যানেজার গোলাম আযমকে এক সপ্তাহের মধ্যে আত্মস’মর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিনউদ্দিন মানিক এ তথ্য নিশ্চিত করেছেন।

গোলাম আযমের জামিন আবেদন খারিজ করে বুধবার (১১ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে গোলাম আযমের পক্ষে ছিলেন- আইনজীবী সুব্রত চৌধুরী। দুদকের পক্ষে ছিলেন- সৈয়দ মামুন মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিনউদ্দিন মানিক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এ কে এম আমিনউদ্দিন মানিক জানান, ২০০৮ থেকে ২০১২ সালের ২২ অক্টোবর পর্যন্ত ২৪৪ জন ব্যক্তির ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে ও তাদের চাকরিজীবী দেখিয়ে ২ কোটি ৩৫ লাখ ৪৭ হাজার টাকা ঋ’ণ উত্তোলন করে আত্ম’সাৎ করেন তিনি।

এ ঘটনায় একটি মামলা করে দুদক। এছাড়া ভুয়া ভাউচারের মাধ্যমে আরও ২৪ লাখ ৬৪ হাজার টাকা আত্ম’সাতের অভিযোগে পৃথক ৩টি মামলা করে দুদক। এ টাকা তুলে তিনি প্রথমে স্ত্রীর নামে ব্যাংকে জমা রাখেন। এরপর তা নিজে তুলে নেন।

২০১৮ সালের সেপ্টেম্বর ও অক্টোবরে দায়ের করা ৪ মামলায় গোলাম আযম হাইকোর্টে হাজির হয়ে জামিনের আবেদন করেন। আদালত তার জামিন আবেদন খারিজ করে তাকে এক সপ্তাহের মধ্যে বিচারিক (নিম্ন) আদালতে আত্ম’সমর্পণের নির্দেশ দেন।

বাজারে আসছে ৫০ টাকার নতুন নোট

লালচে কমলা রঙে বঙ্গবন্ধুর ছবি ও গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোট বাজারে ছাড়বে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ ডিসেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরে বাংলাদেশ ব্যাংকের অন্য অফিস থেকে এ নোট ইস্যু করা হবে। বাজারে থাকা ১০ টাকা ও ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট দু’টির রঙ প্রায় একই হওয়ায় নতুন রঙের ৫০ টাকার নোট ইস্যু করছে বাংলাদেশ ব্যাংক। নতুন নোটটিতে বাজারে বিদ্যমান ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন অপরিবর্তিত রয়েছে।

উল্লেখ্য, লালচে কমলা রঙ ব্যতীত প্রচলিত ৫০ টাকার নোটের ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, দৃষ্টি প্রতিব’ন্ধীদের জন্য দুটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

নতুন রঙে মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত থাকা ৫০ টাকা মূল্যমানের অন্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

শেয়ার করুন !
  • 37
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply