রাজাকার কাদের মোল্লাকে ‘শহীদ’ দাবী- সংগ্রাম অফিস ভা’ঙচুর, সম্পাদক আটক

0

সময় এখন ডেস্ক:

যু’দ্ধাপরাধী কাদের মোল্লাকে ‘শহীদ’ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করায় দৈনিক সংগ্রাম অফিস ঘেরাও করে বিক্ষো’ভ করছে মুক্তিযু’দ্ধ মঞ্চ নামের একটি সংগঠন। এ সময় পত্রিকা কার্যালয়ের ভেতরে ভা’ঙচুরও করা হয়েছে। এরপরই পত্রিকাটির সম্পাদক আবুল আসাদকে হেফাজতে নিয়েছে হাতিরঝিল থানা পুলিশ।

মুক্তিযু’দ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, যু’দ্ধাপরাধী কাদের মোল্লাকে শহীদ বলার মাধ্যমে তারা দেশের শহীদদের অব’মাননা করেছে। দেশের সার্বভৌমত্বে আঘা’ত করেছে। আমরা চাই সরকারিভাবে পত্রিকাটি বন্ধ করে দেওয়া হোক। আমরা পত্রিকার মেইন গেটে তালা ঝুলিয়ে দিয়েছি।

পত্রিকার সম্পাদক আবুল আসাদকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে বলেও জানান মুক্তিযু’দ্ধ মঞ্চের সভাপতি।

মুক্তিযু’দ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহমুদ বলেন, বিজয়ের মাসে একজন রাজাকার, দেশদ্রো’হী কাদের মোল্লাকে সংগ্রাম পত্রিকা শহীদ অভিহিত করে সংবাদ প্রকাশ করেছে। আমরা এই ঘটনার প্র’তিবাদ জানাতে এখানে এসেছি। একই কাজের জন্য পত্রিকার সম্পাদককে জাতির কাছে ক্ষমা চাইতে হবে।

রাজাকার কাদের মোল্লাকে ‘শহীদ’ বলা গ’র্হিত ও রাষ্ট্রবিরো’ধী: তথ্য প্রতিমন্ত্রী

একাত্তরের মহান মুক্তিযু’দ্ধকালীন মানবতাবিরো’ধী অপরাধের দায়ে মৃ’ত্যুদ-ণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল কাদের মোল্লাকে ‘দৈনিক সংগ্রাম’ নিজেদের প্রতিবেদনে ‘শহীদ’ বলায় তীব্র প্র’তিক্রিয়া জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

বেসরকারি টেলিভিশন চ্যানেল আইকে দেওয়া এক প্র’তিক্রিয়ায় তিনি বলেন, এটা অবশ্যই গ’র্হিত এবং রাষ্ট্রবিরো’ধী সংবাদ। আমরা এই সংবাদ প্র’ত্যাখ্যান করি, এটি কোনোভাবেই মেনে নেয়া যায় না। এমন সংবাদের তীব্র বিরো’ধিতা করছি। দৈনিক সংগ্রামকে এর দায় নিতে হবে এবং জবাবদিহির মুখোমুখি করা হবে।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, স্পেন সফররত তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমুদ দেশে ফিরলে সরকার পদক্ষেপ গ্রহণ করবে। স্পেন থেকে তিনি দেশে ফিরলে করণীয় এবং সিদ্ধান্ত গ্রহণ করবো। আমি এবং মন্ত্রী মহোদয় একসাথে অফিসিয়াল প্র’তিক্রিয়া জানাবো।

নির্বাচন কমিশন থেকে নিবন্ধন হারানো রাজনৈতিক সংগঠন জামায়াতের মুখপত্র হিসেবে পরিচিত এ জাতীয় দৈনিকে আজকের (শুক্রবার) প্রকাশিত পত্রিকার প্রথম পৃষ্ঠায় ‘শহীদ কাদের মোল্লার ৬ষ্ঠ শাহাদাত বার্ষিকী আজ’ শিরোনামে এক প্রতিবেদন প্রকাশ করে।

ওই প্রতিবেদনে বলা হয়, আজ ১২ই ডিসেম্বর শহীদ কাদের মোল্লার ৬ষ্ঠ শাহাদাত বার্ষিকী। ২০১৩ সালের এই দিনে জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁ’সি কার্যকর করে সরকার। জাতিসংঘের মহাসচিব থেকে শুরু করে আন্তর্জাতিক ব্যক্তিত্ব, মানবাধিকার সংগঠনের অনুরোধ উ’পেক্ষা করেই ফাঁ’সি কার্যকর করা হয়…।

দৈনিক সংগ্রামে প্রকাশিত প্রতিবেদন ইতোমধ্যে জনমনে বিরু’প প্র’তিক্রিয়ার সৃষ্টি করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে চলছে বিস্তর সমালোচনা। এই প্রতিবেদনকে ধৃ’ষ্টতা বলেও আখ্যায়িত করেছেন অনেকে।

একাত্তরে মানবতাবিরো’ধী অপরাধে প্রথম ফাঁ’সি কার্যকর করা হয় রাজাকার কাদের মোল্লার। কাদের মোল্লাকে ফাঁ’সিতে ঝোলানো হয় ২০১৩ সালের ১২ ডিসেম্বর রাতে। ঢাকা কেন্দ্রীয় কারাগারে জ’ল্লাদ শাজাহান ভূঁইয়ার নেতৃত্বে ৬ সদস্যের একটি দল সেদিন ফাঁ’সি কার্যকর করে।

এর আগে ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি মানবতাবিরো’ধী অপরাধে রাজাকার কাদের মোল্লাকে যাবজ্জী’বন সাজা দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-২। রায়ের পর সাধারণ মানুষ বিশেষ করে তরুণদের মধ্যে তীব্র প্র’তিক্রিয়া সৃষ্টি হয়। বিক্ষু’ব্ধ জনতা সেদিন বিকাল থেকে রাজধানীর শাহবাগ মোড়ে জড়ো হতে থাকে। সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শাহবাগ চত্বরে গড়ে ওঠে গণজাগরণ মঞ্চ।

গণদাবির মুখে সরকার আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটি) আইন সংশোধন করার উদ্যোগ নেয়। ১৭ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ (ট্রাইবুনালস) সংশোধন বিল জাতীয় সংসদে পাস হয়। এই সংশোধনের ফলে ট্রাইবুনালের রায়ের বিরু’দ্ধে রাষ্ট্রপক্ষের আপিল করার সুযোগ তৈরী হয়।

এরই ধারাবাহিকতায় প্রাণদ-ণ্ড পায় একাত্তরের এই ঘা’তক। মিরপুরের ক’সাই খ্যাত দ-ণ্ডপ্রাপ্ত সেই কাদের মোল্লাকে ৬ বছর পরও ‘শহীদ’ বলার ধৃ’ষ্টতা দেখাচ্ছে স্বাধীনতাবিরো’ধী জামায়াত-শিবির আর সাবেক ছাত্রসংঘের মুখপত্র দৈনিক সংগ্রাম।

শেয়ার করুন !
  • 471
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!