ভারত প্রমাণ দিতে পারলে অ’বৈধ বাংলাদেশিদের ফিরিয়ে নেব: গওহর রিজভী

0

সময় এখন ডেস্ক:

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, ভারতে যদি একজনও অ’বৈধ বাংলাদেশি নাগরিক থেকে থাকে, তা আমরা ফেরত নেব। কিন্তু ভারত সরকারকে এর প্রমাণ দিতে হবে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন প্রাঙ্গণে মহান বিজয় দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের ফাঁকে তিনি এ মন্তব্য করেন।

জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে ইতিমধ্যেই ভারতের পক্ষ থেকে বলা হয়েছে এটি সে দেশের অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু তার পরেও আশ’ঙ্কা থাকছে। সংশোধিত নাগরিকত্ব আইন (ক্যাব) নিয়ে গত সপ্তাহে ভারতজুড়ে প্র’তিবাদ হাম’লা হয়। কোথাও কোথাও তার সহিং’সতার রূপ নেয়।

ভারত সফর বাতিল করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সেই পরিপ্রেক্ষিতেই রিজভীকে প্রশ্ন করা হলে ড. গওহর রিজভী বলেন, জাতীয় নাগরিকত্ব পঞ্জি (এনআরসি) ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ নিয়ে আমাদের কিছু বলার নেই। কিন্তু তারপরও বলবো যে ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও আমাদেরকে আশ্বস্ত করেছেন এটা নিয়ে চিন্তার কোন কারণ নেই।

আমিও মনে করি এটাতে বাংলাদেশের কোন প্রভাব পড়বে না। অনেকেই বলছেন এখানে নাকি অনেক অ’বৈধ বাংলাদেশি আছে। কিন্তু ভারত সরকার থেকে কেউ বলেনি যে কয়জন অ’বৈধ বাংলাদেশি নাগরিক আছে। তাদের তালিকায় কোন কোন অ’বৈধ বাংলাদেশিদের নাম আছে।

তিনি আরও বলেন, আমাদের নীতি একবারে পরিষ্কার, যদি কোন বাংলাদেশি নাগরিক অ’বৈধভাবে ভারতে থেকে থাকে, তাহলে আমরা তাকে ফিরিয়ে নেব। কিন্তু ভারত সরকারকে তার প্রমাণ দিতে হবে যে ওরা আমাদের দেশের নাগরিক।

এনআরসি বা নাগরিকত্ব সংশোধনী আইন দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলেও মনে করেন তিনি।

রিজভী বলেন, কোন একটি ঘটনার প্রেক্ষিতে ভারত-বাংলাদেশের সম্পর্ক বদলাবে না। বাংলাদেশের মুক্তিযো’দ্ধাদের সঙ্গে ভারতীয় সেনারা হাতে হাত মিলিয়ে বাংলাদেশ স্বাধীন করেছে। ভারতীয় সেনারা তাদের র’ক্ত দিয়েছে। পৃথিবীতে খুব কম এরকম উদাহরণ হয়েছে যেখানে একটা বিদেশী দেশের সেনাবাহিনী অন্য দেশের স্বাধীনতার জন্য র’ক্ত দিয়েছে।

শেয়ার করুন !
  • 296
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!