বিদেশে গিয়ে নারীরা নির্যা’তিত হলে রিক্রুটিং এজেন্সির বিরু’দ্ধে ব্যবস্থা

1

প্রবাস ডেস্ক:

দালালের খ’প্পর থেকে বাঁচতে যথাযথ যাচাই-বাছাই করে বিদেশে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৯’ উদযাপন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বিদেশে যাওয়ার আগে সব কিছু যাচাই-বাছাই করার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের গ্রাম-বাংলার মানুষ অনেক সময় দালালের খ’প্পরে পড়ে সোনার হরিণের খোঁজে সব কিছু বিক্রি করে বিদেশ চলে যায়।

যেহেতু এখন চাকরি থেকে শুরু করে সব কিছু যাচাই-বাছাইয়ের সুযোগ আছে, তাই দালালের খ’প্পরে না পড়ে বিদেশ যাওয়ার আগে অবশ্যই যাচাই-বাছাই করে দেখবেন।

তিনি আরও বলেন, শুধুমাত্র অর্থ উপার্জনের দিকে দৃষ্টি দিয়ে অযথা কর্মীদের বিদেশে পাঠাবেন না। নারীকর্মীসহ অভিবাসী কর্মীরা বিদেশে গিয়ে নির্যা’তনের শি’কার হলে দায়ী রিক্রুটিং এজেন্সির সংশ্লিষ্টদের বিরু’দ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এমনকি বিদেশে যারা এর সঙ্গে সংশ্লিষ্ট, আমরা ওই দেশকে অনুরোধ করবো তাদের বিরু’দ্ধে ব্যবস্থা নিতে।

তিনি বলেন, এখন থেকে বিদেশ যেতে হলে প্রশিক্ষণ নিয়ে যেতে হবে। প্রশিক্ষণ না নিয়ে আর বিদেশে যাওয়া যাবে না। এ দিকে আমরা ব্যাপক নজরদারি করছি। এর আগে আমরা লক্ষ্য করেছি, অনেকেই প্রশিক্ষণ না নিয়ে প্রশিক্ষণের কথা বলে বিদেশ যেত।

কিন্তু এখন থেকে প্রশিক্ষণ নেওয়া ছাড়া আর যাওয়া যাবে না। প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক। এজন্য আমি প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে বলব, আরও বেশি গভীরভাবে নজর দিতে যেন তারা সঠিক প্রশিক্ষণ নিয়ে বিদেশে যায়।

বিএনপি-জামায়াতের টার্গেট একজনই, শেখ হাসিনা: নাসিম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, বিএনপি-জামায়াত এখন নি’স্তেজ হলেও নিঃশেষ হয়ে যায়নি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার যত সফল হচ্ছে, ষড়’যন্ত্র ততো গভীর হচ্ছে। ওদের টার্গেট একজনই, শেখ হাসিনা।

বুধবার (১৮ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে ১৪ দল আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শেয়ার করুন !
  • 1.1K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

১ Comment

Leave A Reply