আওয়ামী লীগের নতুন কমিটিকে স্বাগত জানিয়েছে বিএনপি

0

সময় এখন ডেস্ক:

আওয়ামী লীগের নতুন কমিটিকে স্বাগত জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার সন্ধ্যায়, গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন তিনি।

এ সময় মির্জা ফখরুল বলেন, ঐতিহাসিক দল হলেও তারা বারবারই গণতন্ত্রকে হ’ত্যা করেছে। তবে, এই নতুন কমিটি অতীতের সব অ’পকর্ম ভুলে নতুন নির্বাচনের মাধ্যমে মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আগামী ৩০ ডিসেম্বর গণতন্ত্র হ’ত্যা দিবস হিসেবে পালন করার কথা জানিয়েছে বিএনপি। একইসঙ্গে অসুস্থ বিএনপি নেত্রী খালেদা জিয়াকে জামিন না দেয়ায় উ’দ্বেগ জানিয়েছেন মির্জা ফখরুল।

তিনি আরও জানান, জিয়াউর রহমানের জন্মদিনের যথাযথ মর্যাদায় পালন করা হবে। স্বাধীনতা বর্ষ উদযাপনের জন্য একটি উপকমিটির গঠন করা হয়েছে বলেও জানান তিনি। আর, ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হোসেন আবেদের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মৎস্যজীবী লীগ আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে অন্তর্ভূক্ত

আওয়ামী লীগের সহযোগী সংগঠনের মর্যাদা পেয়েছে আওয়ামী মৎস্যজীবী লীগ।

আজ শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে গঠনতন্ত্রে এ–সংক্রান্ত ২৫ নম্বর ধারায় পরিবর্তনের সংশোধনী প্রস্তাব পাস হয়েছে।

সম্মেলন অধিবেশনে দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্রের প্রয়োজনীয় ধারার সংশোধন প্রস্তাব পাস হয়। সেখানে মৎস্যজীবী লীগ সহযোগী সংগঠনের মর্যাদা পেল। এত দিন আওয়ামী লীগের সঙ্গে মৎস্যজীবী লীগের সরাসরি কোনো সংশ্লিষ্টতা ছিল না। তবে গত ২৯ নভেম্বর আওয়ামী লীগের অনুমোদনে প্রথমবারের মতো সম্মেলন করে সংগঠনটি কমিটি তৈরি করে।

আজকের অধিবেশনে আওয়ামী আইনজীবী পরিষদের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ করা হয়েছে। এ ছাড়া কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদকের পদ বিলুপ্ত করে কেন্দ্রীয় উপকমিটির সদস্য করা হয়েছে। প্রত্যেক উপকমিটিতে ৫ জন করে সদস্য থাকবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে শাজাহান খান-নানক-আ. রহমান

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে এবার ৩ নতুন সদস্য যুক্ত হয়েছেন। এরা হলেন- সাবেক মন্ত্রী শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান।

শাজাহান খান দেশের পরিবহন খাতের বড় নেতা। তিনি নৌপরিবহনমন্ত্রী ছিলেন। তবে চলতি বছর নতুন সরকার গঠনের সময় শাজাহান খান বাদ পড়েন। জাহাঙ্গীর কবির নানক আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন গত কমিটিতে। আর আবদুর রহমান ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক।

আওয়ামী লীগের এবারের সম্মেলনে উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা ৪১ থেকে ৫১ করা হয়েছে। নতুন কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক পদে নতুন মুখ হিসেবে এসেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ও বাহাউদ্দিন নাছিম। যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে বহাল থাকলেন মাহবুবুল আলম হানিফ ও দীপু মনি।

এবারের জাতীয় কাউন্সিলের থিম হচ্ছে ‘শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে গড়তে সোনার দেশ, এগিয়ে চলেছি দুর্বার, আমরাই তো বাংলাদেশ’।

সম্মেলনে সারা দেশ থেকে আসা প্রায় ৭ হাজার কাউন্সিলর অংশ নেন।

গতকাল শুক্রবার বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগের উদ্বোধনী পর্ব শেষ হয়। আজ হয় ২য় অধিবেশন। এ অধিবেশনেই কমিটি করা হয়।

আওয়ামী লীগের নতুন কমিটি নির্বাচনের জন্য দলের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুনকে প্রধান করে ৩ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়। অন্য সদস্যরা হলেন উপদেষ্টা পরিষদের সদস্য মশিউর রহমান ও সাইদুর রহমান।

আজ ২য় অধিবেশনের শুরুতে বর্তমান কমিটির নেতারা সভা করে কমিটির বিলুপ্তি ঘোষণা করেন। এরপর সবাই কাউন্সিলরদের সারিতে চলে আসেন। মঞ্চে বসেন নির্বাচন কমিশনের সদস্যরা। এরপর শুরু হয় নেতা নির্বাচনের কার্যক্রম।

শেয়ার করুন !
  • 1.6K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!