করোনাকালে বিপদ- লন্ডনে দানবাকৃতির লাখো ইঁদুর!

0

আন্তর্জাতিক ডেস্ক:

লকডাউনের পর থেকে নানারকম পরিবর্তন হয়েছে মানব জীবনে। অনেক নতুন কিছু যেমন দেখা গেছে, তেমন অনেক নতুন সমস্যাও তৈরি হয়েছে।

সম্প্রতি ইংল্যান্ডে নতুন করে একটি সমস্যা দেখা দিয়েছে। বাড়িতে বাড়িতে হঠাৎ করে হানা দিচ্ছে দানবাকৃতির বড় বড় ইঁদুরের দল। মনে করা হচ্ছে, লকডাউনের সময় বিভিন্ন রেস্তোরাঁ ইত্যাদি বন্ধ থাকার কারণে শহরের আস্তাকুঁড়ের বাসিন্দা এই সব ইঁদুরের দল এখন আর খাবার পাচ্ছে না। তাই তারা চলে আসছে জনবসতি এলাকায়। সেখানে বাড়িতে বাড়িতে ঘুরে খাবারের সন্ধান চালাচ্ছে। না পেলে এমনকি একে অপরকে মে’রে খেয়ে নিচ্ছে তারা। ফলে এক ম্যাসাকার কাণ্ড বেধেছে।

সম্প্রতি ম্যানচেস্টারের একটি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে ওই এলাকার বাসিন্দা একটি বড় ইঁদুর হাতে ধরে আছেন, যেটি দৈর্ঘ্যে ১৮ ইঞ্চি লম্বা। সবক’টি এত বড় না হলেও কমবেশি ১২ ইঞ্চির প্রায় সবকটিই।

তিনি বলেছেন, সাধারণ ইঁদুর মা’রার বিষ আর এদের মা’রতে পারছে না। শরীরে সেই বিষের পাল্টা শক্তি সঞ্চয় করে নিয়েছে ধেড়ে ইঁদুরের দল। এই ইঁদুরগুলো দেখে আমাদের বাড়ির কুকুরেরা ভয়ে কোণঠাসা হয়ে গেছে।

এত দ্রুত এরা বংশবৃদ্ধি করে যে সংখ্যায় ইঁদুরকে নিয়ন্ত্রণ করা প্রায় অ’সম্ভব হয়ে দাঁড়িয়েছে। গবেষকরা বলছেন, বছরে ৭ বার একাধিক সন্তানের জন্ম দিতে পারে মহিলা ধেড়ে ইঁদুর। ফলে প্রতিবার লাফিয়ে লাফিয়ে বাড়ে সংখ্যা। আর লকডাউনের মধ্যে ফেলে দেওয়া খাবারের এতই অভাব দেখা দিয়েছে যে সেই ইঁদুরের দল সোজা চলে আসছে বাড়িতে। কারণ মানুষের সঙ্গ ছাড়া এদের পক্ষে বাঁচা সম্ভব নয়।

এদিকে ইঁদুরের এমন বিশালাকৃতি দেখে অবাক হয়ে গেছে লন্ডনবাসী। কেউ কেউ বলছেন, তারা কস্মিনকালেও এত বড় ইঁদুর দেখেননি। আবার কারো সন্দেহ, বিবর্তনের মাধ্যমে এই ইঁদুরদের আকৃতি বদলেছে। এরা আন্ডারগ্রাউন্ডে ছিল লোকচক্ষুর আড়ালে। খাদ্যাভাবে হঠাৎ তারা তাদের উপস্থিতি জানান দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই ইঁদুরগুলির দম’ন অতি জরুরী। নইলে এরা যদি একবার খাদ্যগুদামে জায়গা করতে পারে, তবে ইংল্যান্ডের মানুষ দুর্ভিক্ষেই মা’রা পড়বে।

সূত্র: নিউজ এইটটিন

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!